বাঁচতে হলে চাঁদ বা মঙ্গলে যেতেই হবে: স্টিফেন হকিং

  23-06-2017 04:17PM

পিএনএস ডেস্ক: পৃথিবীতে মানুষের ভবিষ্যত নেই, এর আগেও জোর গলায় একথা বারবার উচ্চরণ করেছেন প্রবাদপ্রতিম পদার্থবিদ স্টিফেন হকিং। আবারও একই কথা বললেন, তবে এবার আরও নির্দিষ্ট করে বললেন, টিকে থাকতে হলে ৩০ বছরের মধ্যে চাঁদে আর আগামী ৫০ বছরের মধ্যে মঙ্গলে মানুষকে গড়ে তুলতেই হবে, নাইলে মানব সভ্যতার অস্তিত্ব থাকবে না।

সম্প্রতি নরওয়ের ট্রন্ডহিমে স্টারমাস সায়েন্স ফেস্টিভ্যালে হকিং বলেন, আমি নিশ্চিত, হাতে আর খুব বেশি সময় নেই আমাদের। এই পৃথিবীটাকে আমাদের ছেড়েছুড়ে অন্যত্র চলে যেতেই হবে। এখানে জায়গাটা খুব দ্রুত ছোট হয়ে আসছে আমাদের টিকে থাকার জন্য। বেঁচে থাকার জন্য যে সব প্রাকৃতিক সম্পদ দরকার, তা খুব তাড়াতাড়ি ফুরিয়ে আসছে উদ্বেগজনক হারে।

পৃথিবীর এ ‘অবশ্যম্ভাবি ধংসের’ কারণও উল্লেখ করেছেন হকিং। তিনি বলেন, আমাদের এই গ্রহের খুব কাছে থাকা (নিয়ার-আর্থ অবজেক্ট) গ্রহাণু বা অ্যাস্টারয়েড একের পর এক আছড়ে পড়তে চলেছে পৃথিবীর ওপর। এই পৃথিবীটাকে ধ্বংস হয়ে যাওয়ার রাস্তাগুলো আমরাই এত দিন ধরে তৈরি করেছি, করে চলেছি। আমাদের জন্যই উদ্বেগজনক হারে বদলে যাচ্ছে জলবায়ু। পদার্থবিজ্ঞানের নিয়ম ও সূত্র সেটাই বলছে।

হকিংয়ের ভাষ্যমতে,‘এর আগে যখনই সভ্যতা অস্তিত্বের সংকটে পড়েছে, বেঁচে থাকা, মাথা গোঁজার জায়গাটা যখন সংকুচিত হয়ে এসেছে মানবসভ্যতার সামনে, তখনই সে নতুন নতুন জায়গা আবিষ্কার করে নিয়েছে। এখানে আমাদের জায়গাটা ছোট হতে হতে পুরোপুরিই ফুরিয়ে গিয়েছে। তাই যেতে হবে অন্য মুলুকে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন