উইন্ডোজ ফোনের বন্ধের ঘোষণা জানালো মাইক্রোসফট

  13-07-2017 10:28AM

পিএনএস ডেস্ক:উইন্ডোজ ফোনের দিন কি শেষ? এখন থেকে উইন্ডোজ ফোন ৮.১ অপারেটিং সংস্করণের জন্য কোনো হালনাগাদ দেয়া হবে না। অথচ এটিই প্রতিষ্ঠানটির মোবাইল অপারেটিং সিস্টেমগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় সংস্করণ। বর্তমানে ৮০ শতাংশ উইন্ডোজ ফোন চলছে এ সংস্করণে।

সম্প্রতি সংস্করণটির জন্য সব ধরনের হালনাগাদ বন্ধের ঘোষণা দিয়েছে মার্কিন সফটওয়্যার প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফটের তথ্যমতে, উইন্ডোজ ফোন ৮.১ চালিত ডিভাইস ব্যবহারকারীদের জন্য এখন থেকে নিরাপত্তা প্যাচ, বাগ ফিক্স বা ত্রুটি সারাইসহ অন্য কোনো সফটওয়্যার হালনাগাদ সরবরাহ করা হবে না। অর্থাৎ সমর্থন বন্ধের ঘোষণার পরও কেউ উইন্ডোজ ফোন ৮.১ চালিত ডিভাইস ব্যবহার করলে নিরাপত্তার দায়িত্ব নিজেকেই নিতে হবে।

মাইক্রোসফট এর আগে উইন্ডোজ ফোন ৮.১ চালিত লুমিয়া ১৫২০, লুমিয়া ৯৩০, লুমিয়া ৮৩০ ও লুমিয়া ৭৩৫ ডিভাইসগুলোর জন্য উইন্ডোজ ১০ হালনাগাদ দিয়েছিল। কিন্তু অনির্দিষ্ট কারণে এসব ডিভাইসের সিংহভাগ হালনাগাদ পায়নি। বেশকিছু ব্যবহারকারী ইচ্ছা করেই হালনাগাদ সুবিধা নেয়নি।

মূলত বৈশ্বিক মোবাইল ডিভাইস বাজারে অ্যান্ড্রয়েড ও আইওএসের সঙ্গে প্রায় এক দশকের লড়াইয়ের পর হাল ছেড়ে দিয়েছে মাইক্রোসফট। শুধু সফটওয়্যার প্রতিষ্ঠানটিই নয়। উইন্ডোজ ফোনের জন্য বিবিওএসের সমর্থন বন্ধ করেছে ব্ল্যাকবেরি। প্লাটফর্মটি ঘিরে মজিলা তাদের ফায়ারফক্স ওএস সমর্থন বন্ধ করেছে। প্রকৃতপক্ষে কেউ অ্যান্ড্রয়েড ও আইওএসের সঙ্গে প্রতিযোগিতায় লিপ্ত হতে চায় না।

সূত্র: বিজনেস ইনসাইডার


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন