ইচ্ছামত হাতের আঙ্গুল বাড়িয়ে নিন

  27-07-2017 06:35AM

পিএনএস : আমার হাত মাত্র এক জোড়া। এর বেশি কাজ করতে পারবো না। অতিরিক্ত কাজের চাপে ক্লান্ত হয়ে কর্মীরা এমন কথা বলে ওঠেন। এবার যেন এই সমস্যারই সমাধান চলে এসেছে।

টেকনোলজির যুগে নতুন ব্যবস্থায় কৃত্রিম বুড়ো আঙ্গুল যোগ করে বাড়ানো যেতে পারে কর্মক্ষমতা। লন্ডন’স রয়াল অ্যাকাডেমি-এর শিক্ষার্থী ড্যানি ক্লোড এই বুড়ো আঙ্গুলের ধারণার প্রবর্তক। তিনি তার 3ডি-প্রিন্টেড ‘থার্ড থাম্ব’-কে মানুষের হাতের একটি সংযোজন হিসেবে আখ্যা দিয়েছেন।

তিনি বলেন, এটি মানুষের শরীরে সংযোজন আর বৃদ্ধির একটি প্রসার, সেই সঙ্গে মানুষের শরীর আর কৃত্রিম প্রযুক্তি উন্নয়নে একটি ভালো উপায়। এই বুড়ো আঙ্গুল কনিষ্ঠ আঙ্গুলের নিচে বসানো হয়। এই ডিভাইস পায়ে পরিধেয় সেন্সর দিয়ে নিয়ন্ত্রণ করা হয়। অর্থাৎ ব্লুটুথের মাধ্যেমে নিয়ন্ত্রণ করতে পারবেন।

ক্লোড বলেন, তিনি কৃত্রিম অঙ্গের ব্যবহার করে মানবদেহের বৃদ্ধির এই ধারণা নিয়ে তিনি মুগ্ধ ছিলেন। তিনি বলেন, ঠিক করা বা প্রতিস্থাপন করার জায়গায় মানবদেহে কৃত্রিম প্রযুক্তি ব্যবহারের এই ধারণা আমি আসলেই পছন্দ করি।

তিনি আরও বলেন, যদিও থার্ড থাম্ব-এর কপিরাইট করা বা এটি বাজারজাত করার কোনো পরিকল্পনা নেই তার। সুতরাং এখন মানুষকে আর কাজের চাপে রাখা ডিভাইসও তৈরি হয়ে যাচ্ছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন