আংশিক চন্দ্রগ্রহণ(ভিডিওসহ)

  07-08-2017 11:12PM



পিএনএস ডেস্ক: আজ (সোমবার) মধ্যরাতে আকাশে আংশিক চন্দ্রগ্রহণ ঘটবে। ঘণ্টাখানেক আগে রাত ৯টা ৪৮ মিনিটে চন্দ্রগ্রহণের সূচনা হয়েছে। ঢাকায় আজ দিবাগত রাত ১২টা ২০ মিনিটের দিকে ঘটবে আংশিক চন্দ্রগ্রহণ। রাত ২টা ৫২ মিনিটের দিকে গ্রহণ মোক্ষ হবে।

আবহাওয়া অধিদফতরের বিজ্ঞানীরা জানিয়েছেন, একরেখায় এসে দাঁড়াবে পৃথিবী, চাঁদ আর সূর্য। পৃথিবীর ছায়ায় চাঁদ হারাবে তার সব আলো। অদ্ভূত আঁধারে ঢেকে যাবে চরাচর। আকাশ মেঘমুক্ত থাকলে বাংলাদেশের আকাশে দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য। বাংলাদেশ থেকে পরবর্তী পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে ২০১৮ সালের ২৭ জুলাই।

বিজ্ঞানীদের মতে, মূলত কক্ষপথ পরিভ্রমণের একপর্যায়ে চাঁদ পৃথিবীকে মাঝখানে রেখে সূর্যের সঙ্গে এক সমতলে এবং এক সরলরেখায় চলে এলে সূর্যের আলো পৃথিবীতে বাধা পড়ে চাঁদে পৌঁছতে পারে না। তখনই ঘটে থাকে চন্দ্রগ্রহণ। কারণ চন্দ্রগ্রহণ ঘটতে হলে চাঁদ, সূর্য ও পৃথিবীকে অবশ্যই একই সরলরেখায় ও একই সমতলে থাকতে হবে।

ময়মনসিংহ বিভাগেও ঢাকা বিভাগের মতো একই সময়ে গ্রহণ দেখা যাবে। চট্টগ্রাম বিভাগে রাত ১২টা ১৬ মিনিট, সিলেট বিভাগে রাত ১২টা ১৪ মিনিট, খুলনা বিভাগে রাত ১২টা ২৪ মিনিট, বরিশালে রাত ১২টা ২০ মিনিট, রাজশাহীতে রাত ১২টা ২১ মিনিট ও রংপুর বিভাগে রাত ১২টা ২৫ মিনিটের দিকে আংশিক চন্দ্রগ্রহণ দৃশ্যমান হবে।

তারা আরও জানান, চন্দ্রগ্রহণের কেন্দ্রীয় গ্রহণ হবে ভারত মহাসাগরের কোকো দ্বীপের দক্ষিণ-পশ্চিম দিকে। দীর্ঘ সময়ব্যাপী এই চন্দ্রগ্রহণ শুধু বাংলাদেশে নয়, দেখা যাবে গোটা এশিয়া, ইউরোপ, আফ্রিকার বিভিন্ন জায়গা থেকে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন