চিপসের প্যাকেটে হাওয়া ভর্তি থাকে কেন?

  

পিএনএস : আপনিও কি সেই সব মানুষদের মধ্যে একজন যাদের মনে হয় চিপসের প্যাকেটে হাওয়া ভরা থাকার ফলে নিজেকে প্রতারিত বোধ করেন? যদি এই রকম মনে হয় তাহলে জানিয়ে দিই এর পেছনে রয়েছে অন্য কারণ। আপনাদের প্রতারিত করা বা বেশি দেওয়ার লোভ দেখানো কোম্পানিগুলির উদ্দেশ্য নয়।

চিপসের প্যাকেটে হাওয়া ভরার পেছনে রয়েছে বৈজ্ঞানিক কারণ। এই বায়ু দুইভাবে কাজ করে। প্রথমত চিপসগুলিকে ভেঙে যাওয়ার থেকে বাঁচায়। দ্বিতীয়ত, সংরক্ষকের কাজ করে। প্রথমে বলা যাক প্রথম পয়েন্টটির বিষয়ে।

প্যাকেটের ভেতরে আবস্থিত অতিরিক্ত স্থানকে স্ল্যাক ফিল বলা হয়। এর ফলে চিপসের প্যাকেট এক জায়গা থেকে আরেক জায়গা নিয়ে যাওয়ার সময় চিপসগুলি ভেঙে যায় না। যদি চিপসের প্যাকেটগুলি পুরো ভর্তি থাকতো তাহলে এক জায়গা খেকে আরেক জায়গা নিয়ে যাওয়ার সময় ভেঙে যেতো। কিন্তু বায়ুর কারণে চিপসের ভেতরে গর্ত হয়ে যায় যার ফলে সেগুলি ভেঙে যায় না।

প্যাকেটের মধ্যে উপস্থিত বায়ু হলো নাইট্রোজেন। এটা চিপসকে তাজা এবং খাস্তা রাখে। যদি নাইট্রোজেনের জায়গায় অক্সিজেন থাকতো তাহলে চিপস তাড়াতাড়ি খারাপ হয়ে যেতো। সেই কারণে চিপসের প্যাকেটে ভালো করে নাইট্রোজেন ভরে সিল করা হয়।
- ইন্টারনেট

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech