ছুটে আসছে ১৬ নক্ষত্রের ভয়ঙ্কর বস্তু

  05-09-2017 02:03AM

পিএনএস ডেস্ক: আমাদের সৌরজগতের ছায়াপথ (গ্যালাক্সি) মিল্কিওয়েতে ১৬টি নক্ষত্র ভয়ঙ্কর সব মহাজাগতিক বস্তু ছুড়ে দিচ্ছে। এর মধ্যে রয়েছে- ধূমকেতু, গ্রহাণু, মহাজাগতিক দ্রব্য। এসব ধেয়ে এসে পৃথিবীতে আছড়ে পড়তে পারে বলে এক গবেষণা প্রতিবেদনে জানানো হয়েছে।

এবিষয়টি জানার পর মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা এসব বস্তু ধ্বংস করতে প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলছে বলে রাশিয়া টুডের (আরটি)এক প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এ প্রতিরক্ষা ব্যবস্থা পরীক্ষা করতে দেখতে এবং এসব গ্রহাণুর পথ বদলে দিতে নাসা ইউরোপীয়ান স্পেস এজেন্সির (ইএসএ) সঙ্গে আগামী পাঁচবছর কাজ করবে।

এবিষয়ে ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রোনমির জ্যোতির্বিজ্ঞানী কোরিন বেইলার-জোনস মনে করেন, এসব মহাজাগতিক দ্রব্যের সঙ্গে আমাদের সৌর জগতের সংঘর্ষ ঘটতে পারে।

তিনি তিন লাখ ২০ হাজার নক্ষত্রের উপাত্ত বিশ্লেষণ করার পর মনে করেন, মহাজাগতিক এ সব পরিবর্তনের ফলে সূর্য আমাদের থেকে আরো দূরে সরে যেতে পারে এবং ওই ১৬টি নক্ষত্র আমাদের সৌরমণ্ডলের কাছাকাছি চলে আসতে পারে।

কোরিন বেইলার-জোনস আরো মনে করেন, এই নক্ষত্রগুলো সূর্যের ৬১ ট্রিলিয়ন কিলোমিটারের মধ্যে চলে আসার সম্ভাবনা রয়েছে।

তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে গবেষণায় ধারণা করা হচ্ছে, আমাদের ছায়াপথ দিয়ে যাওয়ার সময় এসব মহাজাগতিক বস্তু কিংবা এই ১৬টি নক্ষত্র সরে আসতে আসতে সূর্যের সঙ্গে সরাসরি সংঘর্ষ হতে পারে। আর এর প্রতিক্রিয়া আমাদের মহাজগতে প্রভাব ফেলতে পারে। এর প্রভাব পৃথিবীতেও পড়বে।

বেইলার-জোনসের মতে, ওরট ক্লাউড জাতীয় ব্স্তুকে অতিক্রম করার সময় যদি একটি নক্ষত্রের ছুড়ে দেওয়া ধূমকেতু, গ্রহাণু যা আমাদের গ্যালাক্সির বিভিন্ন দিকে ছুড়ে দিচ্ছে, তা আমাদের সৌরমণ্ডলের ভেতরেও প্রবেশ করার সম্ভাবনা রয়েছে। এর প্রভাব পৃথিবীতেও পড়তে পারে। এতে করে পৃথিবীর অস্তিত্ব হুমকির সম্মুখীন হতে পারে।

তবে স্বস্তির কথা, ওই নক্ষত্রের সূর্যের নয় ট্রিলিয়ন কিলোমিটারের মধ্যে আসতে আরো ১.৩ মিলিয়ন বছর লেগে যাবে। ততদিনে মানুষ জ্ঞানবিজ্ঞানে আরো অনেক দূর এগিয়ে যাবে। ভবিষ্যতের প্রাগ্রসর বিজ্ঞান এ সব বিষয় আরো সহজভাবে সামাল দিতে পারবে।



পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন