ছবি দেখেই সমকামী শনাক্ত করবে অ্যাপ

  09-09-2017 11:30PM

পিএনএস ডেস্ক: আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স নামে একটি অ্যাপকে কাজে লাগিয়ে বলে দেওয়া হচ্ছে মানুষের যৌন আচরণ। অর্থাৎ, সে সমকামী কি না!

আন্তর্জাতিক এক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স-এর এমন কীর্তিই দাবি করেছেন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক।

একটি মার্কিন ডেটিং ওয়েবসাইটে পোস্ট করা ৩৫ হাজারেরও বেশি ছবি নিয়ে পরীক্ষানিরীক্ষা করেন গবেষকরা। কম্পিউটার সায়েন্সের ‘ডিপ নিউরাল নেটওয়ার্কস’নামে এক পদ্ধতি ব্যবহার করা হয় এই গবেষণায়।

দুই গবেষক, মাইকেল কোসিনস্কি ও ইউলিন ওয়াং জানিয়েছেন, এই পদ্ধতিতে যে কোনো ছবিকে বিশ্লেষণ করা হয় কিছু ডেটা সেটের উপর ভিত্তি করে। এবং তা মানুষের তুলনায় অনেক বেশি নির্ভরযোগ্য, বলে জানিয়েছেন গবেষকদ্বয়। কারণ, এই কম্পিউটার অ্যালগরিদম, মহিলা ও পুরুষদের ক্ষেত্রে যথাক্রমে ৭৪ ও ৮১ শতাংশ সঠিক উত্তর জানিয়েছে।

ছবি অ্যানালাইজ করে কোনো মানুষের সম্পর্কে তথ্য বাতলে দেওয়ার এই পদ্ধতিকে কাজে লাগাচ্ছে রাশিয়া, চীনের মতো দেশ। তবে তা মূলত অপরাধীকে ফাঁদে ফেলতে। রাশিয়ার সেই ‘ফেসিয়াল রেকগনিশন’অ্যাপটির নাম ‘ফাইন্ডফেস’।

সব কিছুরই যেমন ভাল-মন্দ দুটি দিক থাকে, অনেকেই মনে করছেন যে এই আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স-এর প্রভাবও সাধারণ মানুষের উপরে পড়বে।



পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন