যেভাবে ফেসবুকে 'নকল লাইক' পাওয়া যায়!

  

পিএনএস ডেস্ক: ফেসবুকে কোনো পোস্টে দিয়ে সবাই অনেকে লাইকের প্রত্যাশা করেনে। কিন্তু সবার সেই প্রত্যাশা পূরণ হয় না।

এজন্য তারা পরবর্তীতে বিভিন্ন পন্থাও অনুসরণের চেষ্টা করেন। তবে আপনি চাইলে নকল লাইকের মাধ্যমে লাইকের সংখ্যা বাড়াতে পারেন। অবশ্বিাস্য মনে হলেও সত্যি। সম্প্রতি ফেসবুকের এক ভুলের কারণে এমনটাই হচ্ছে বলে জানা গেছে।

লোয়া বিশ্ববিদ্যালয় ও লাহোর বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের চোখে প্রথম ধরা পড়ে নকল লাইকের বিষয়টি। বিজ্ঞানীরা তদন্ত করে জানতে পেরেছেন 'কলিউশান নেটওয়ার্ক'-এর মাধ্যমে বিনামূল্যে কোটি কোটি নকল লাইক পাওয়া সম্ভব হচ্ছে। বিজ্ঞানিরা জানিয়েছেন এই নেটওয়ার্কের অন্তর্ভুক্ত হতে আপনার অ্যাকাউন্টেরর প্রায় সব অ্যাকসেস গ্র্যান্ট করতে হবে। এটা করে ফেললেই আপনি যুক্ত হয়ে যাবেন ওই নেটওয়ার্কে। নোকিয়া ৬, গ্যালাক্সি নোট ৮, মটো জি-৫এস প্লাস, এলজি ভি৩০ সহ আরও কিছু ট্রেন্ডিং ফোনে অ্যাপল আইমুভি, স্পোটিফাই- এর মতো কিছু অ্যাপে ফেসবুক দিয়ে লগ ইন করলে এই নেটওয়ার্কে ঢুকে পড়বেন। এরপর আপনি কিছু পোস্ট করলে তাতে শুরু হবে কোটি কোটি লাইক।

তবে এই নেটওয়ার্কে যোগ দিলে আপনার বিপদে পড়ার শঙ্কা রয়েছে। কারণ বিজ্ঞানীরা জানিয়েছেন এর মাধ্যমে খুব সহজেই আপরাধ করা যায়। তখন আপনি আপরাধ না করেই ফেঁসে যেতে পারেন।

২০১৬ সালে মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে ব্যাবহৃত এই পদ্ধতি ব্যবহৃত হয়েছিল বলে সিবিএস নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে। তবে তা রাষ্ট্রপতি পদপ্রার্থীর ভালোর জন্য নাকি ক্ষতি করতে করা হয়েছিল তা জানা যায়নি।


পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech