জনপ্রিয়তা ফিরে পাচ্ছে নোকিয়া

  14-10-2017 11:04AM

পিএনএস, ডেস্ক: চলতি বছরেই শুরু করে এইচএমডি গ্লোবাল ইতিমধ্যেই বাজারে এনে ফেলেছে নোকিয়া ৬, নোকিয়া ৮, নোকিয়া ৫ এবং নোকিয়া ৩। এছাড়াও বছর শেষে নোকিয়া ২ এবং নোকিয়া ৯ আনার ভাবনাও রয়েছে।

ব্র্যান্ড নেম, তার সঙ্গে ঠিকঠাক দাম, এই দুটো কারণেই আমরা জানি প্রচুর মানুষ নোকিয়ার দিকে ঝুঁকেছেন।

কিন্তু বিক্রিবাটা কত হচ্ছে, তা নিয়ে এখনও সেভাবে কিছু জানানো হয়নি কম্পানিটির তরফে। তবে এইচএমডি গ্লোবাল নিশ্চয়ই জানে, বাজারে প্রতিযোগিতা বেশ কঠিন। অবশ্যই এটা ঠিক যে স্যামসাং বা অ্যাপলের মতো কম্পানির সঙ্গে পাল্লা দেওয়া নোকিয়ার পক্ষে এখনই অন্তত বেশ কঠিন। কিন্তু সব কম্পানিই তো এদেরকেই প্রতিযোগি হিসেবে ধরতে চাইবে, সেটাই স্বাভাবিক।

নোকিয়াটেকা-র সেপ্টেম্বরের রিপোর্টে এইচএমডি-র চিফ মার্কেটিং অফিসার পেক্কা রান্টাল ফোনের বিক্রিবাটা নিয়ে বেশ সন্তোষই প্রকাশ করেছেন। কয়েক লক্ষ ফোন বিক্রি হয়েছে বলে দাবি করেছেন তিনি। ফিচার ফোন বিক্রি হয়েছে প্রায় এক কোটি।

নোকিয়া পাওয়ার ইউজার রিপোর্টে এই দাবির সত্যতা মিলেছে।

গুগল প্লে স্টোরেই রয়েছে নোকিয়া মোবাইল সাপোর্ট অ্যাপ। দেখা যাচ্ছে দশ থেকে পঞ্চাশ লক্ষ অ্যাপ ডাউনলোড হয়েছে এই কটা মাসে। এর থেকে অনায়াসে বোঝা যায়, ঠিক কত ফোন বিক্রি হয়ে থাকতে পারে।

আর তাছাড়া যেখানে নোকিয়া অ্যান্ড্রয়েডের ওরিও আপডেট ওয়ালা ফোন বাজারে আনতে পারছে, সেখানে এই বিক্রিবাটা নিয়ে অবাক হওয়ার কিছু নেই। অক্টোবরের শেষেই এই আপডেটের নোকিয়া ৮ বাজারে আসছে। এ বছরের শেষে বাকি ফোনগুলিতেও অ্যান্ড্রয়েডের এই আপডেট এসে যাচ্ছে।

মোবাইল ফোন বিষয়ক সাইট জিএসএম অ্যারেনার জরিপ মতে এই মুহূর্তে বিশ্বের শীর্ষ জনপ্রিয় ১০টি স্মার্টফোনের তালিকায় মধ্যম বাজেটের একটি দুর্দান্ত স্মার্টফোন নোকিয়া ৬ রয়েছে ষষ্ঠ স্থানে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন