ঢাকায় তৃতীয় আইসিটি এক্সপো শুরু

  18-10-2017 05:23PM

পিএনএস ডেস্ক: দেশীয় প্রযুক্তিতে তৈরি হার্ডওয়্যার পণ্যের আন্তর্জাতিক বাজার সম্প্রসারণের লক্ষ্যে ঢাকায় শুরু হয়েছে বাংলাদেশ আইসিটি এক্সপো।

বুধবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তৃতীয় বারের মতো আয়োজিত আইসিটি এক্সপোর উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ ও বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) যৌথভাবে এ এক্সপোর আয়োজন করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ইমরান আহমেদ।

সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি খাতের বাণিজ্যিক দিক নিয়ে আরো বেশি কাজ করতে মেলার উদ্বোধনীতে আইসিটি ডিভিশনকে আহ্বান জানান পরিকল্পনামন্ত্রী মুস্তাফা কামাল।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের যা রিসোর্স আছে, তা সঠিকভাবে ব্যবহার করা গেলে আমরা আরও অনেক বেশি প্রকল্প উদ্ভাবন করতে পারি। তথ্যপ্রযুক্তি খাতে আরো বেশি দক্ষ শিক্ষকের প্রয়োজন রয়েছে বলেও মনে করেন তিনি।

মুস্তাফা কামাল বলেন, তথ্যপ্রযুক্তির অগ্রগতির সঙ্গে খাপ খাইয়ে নিতে আমাদের আরও বেগ পেতে হবে। আমাদের দেশে তথ্যপ্রযুক্তি খাতের শিক্ষক কোথায়? যারা রোবোটিকস, আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স আর ইন্টারনেট অব থিংস (আইওটি) সম্পর্কে দক্ষ নন, তারা কিভাবে দেশে দক্ষ জনশক্তি গড়ে তুলবেন! আমরা প্রয়োজনে দেশের বাইরে থেকে শিক্ষক নিয়ে আসব।

জুনাইদ আহমেদ পলক বলেন, আমরা হার্ডওয়্যার আমদানি কমাতে চাই, এবার আমরা নিজস্ব প্রযুক্তিতে তৈরি পণ্য দেশের বাইরে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে চাই। এবারের আইসিটি এক্সপোর লক্ষ্য হচ্ছে, তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশকে উৎপাদনকারী দেশ হিসেবে পরিচিত করে তোলা।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আইসিটি ডিভিশনের সচিব সুবীর কিশোর চৌধুরী, বিসিএসের সভাপতি আলী আশফাক, বাংলাদেশ হাই টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এবং বিসিএসের মহাসচিব সুব্রত সরকার উপস্থিত ছিলেন।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন