মোবাইলের ক্যামেরায় ধরা পড়বে ম্যালেরিয়া

  

পিএনএস : পকেটের স্মার্ট ফোনেই এবার ধরা দেবে ম্যালেরিয়া। কাঁপুনির জন্য কী ওষুধ লাগবে সেটা জানা যাবে একটা ক্লিকেই। কী হয়েছে ভেবে মাথা না কুটে একটি ছবি তুলে ফেললেই হবে। জেনে যাবেন শরীরে বাসা বেঁধেছে কোন রোগ। গোটা রক্তপরীক্ষা কেন্দ্রটাই এখন পকেটে! স্মার্ট ফোনে লাগানো ছোট্ট স্টিকারেই ধরা দেবে প্লাজমোডিয়াম প্যারাসাইট।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট আর ইন্ডিয়ান ইনস্টিটিউট ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সায়েন্সের যৌথ গবেষণায় তৈরি হয়েছে এই অ্যাপ। সাহায্য করেছে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। তারাই ধার দিয়েছে ফোল্ড স্কোপ।

জানা গেছে, ফোল্ড স্কোপ আসলে একটি স্টিকারের মতো। আইইএম এর গবেষক নীলাঞ্জনা দত্ত রায় জানিয়েছেন, এই স্টিকারটি হচ্ছে একটি পোর্টেবল মাইক্রোস্কোপ। অত্যন্ত হালকা এই স্টিকার সহজেই ব্যবহার করা যায়।মোবাইলের ক্যামেরার পিছনে লাগিয়ে দিতে হবে এই স্টিকার। তারপর মোবাইল ক্যামেরায় এক ফোঁটা রক্তের ছবি তুললেই হাতে হাতে মিলবে ফলাফল।

প্রত্যন্ত অঞ্চলের মানুষের জন্য মুশকিল আসান হতে পারে এই অ্যাপ। দীর্ঘদিন গবেষণা চালানোর পর একমত হয়েছেন আইআইইএসটির গবেষক ডা. অরিন্দম বিশ্বাসও। তিনি জানিয়েছেন, পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য দপ্তরের সাহায্য চান তাঁরা। এই মোবাইল ডিভাইস ঘরে ঘরে ছড়িয়ে পড়লে সহজেই ধরা পড়বে ম্যালেরিয়া। আপাতত শুধু ম্যালেরিয়ার পরীক্ষা হলেও আগামী দিনে অন্যান্য রক্ত পরীক্ষা নিয়েও গবেষণা চালাতে চান তারা।

আঙুলের ডগায় পিন ফুটিয়ে এক ফোঁটা রক্ত বের করলেই হবে। এরপর সাধারণ স্লাইডে সেই রক্ত নিয়ে মোবাইলে ছবি তুলে নিন। মোবাইলের স্টিকার মাইক্রোস্কোপে ধরা পরবে প্যারাসাইট। ” আশ্বস্ত করেছেন নীলাঞ্জনা দত্তরায়।

জানিয়েছেন, ম্যালেরিয়া রক্ত পরীক্ষা করার সময় আঙুল থেকে রক্ত নিয়ে স্লাইডে ফেলে তা মাইক্রোস্কোপে দেখেন রক্ত পরীক্ষা কেন্দ্রের কর্মীরা। ম্যানুয়ালি সেই প্যারাসাইট গুনতে অনেকটা সময় লাগে। কিন্তু এক্ষেত্রে মোবাইল অ্যাপ মুহূর্তে গুনে দেবে প্যারাসাইট। ত্রিশ সেকেন্ডের মধ্যে হাতে চলে আসবে রক্তের রিপোর্ট। যেখানে বেসরকারি ক্ষেত্রে রক্ত পরীক্ষা করতে কয়েকশো টাকা খরচ হয়, সেখানে এই অ্যাপে মাত্র পাঁচ টাকাতেই রক্ত পরীক্ষা করা যাবে।

গত বুধবার প্রেস কলকাতার প্রেসক্লাবে আনুষ্ঠানিকভাবে এই অ্যাপের উদ্বোধন হয়। শহরের মেডিসিন বিশেষজ্ঞ অরিন্দম বিশ্বাস জানিয়েছেন, নয়া এই মোবাইল ডিভাইস যুগান্তকারী সাড়া ফেলবে। সহজে ম্যালেরিয়া ধরা পড়লে মৃত্যুর হারও ঠেকানো যাবে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech