এবার স্মার্টফোন কেনা বাবদ ৫০ হাজার টাকা পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা

  25-10-2017 12:23AM

পিএনএস ডেস্ক: স্মার্টফোন কেনা এবং এর খরচ বাবদ এককালীন ৫০ হাজার টাকা পেতে যাচ্ছেন সরকারি চাকরিজীবীরা। ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের স্মার্টফোন কেনা বাবদ জনপ্রশাসন মন্ত্রণালয় এককালীন এই অর্থ প্রদানের প্রস্তাব পেশ করেছে।

মন্ত্রণালয়ের জ্যৈষ্ঠ সচিব ড. মোহাম্মদ মোজাম্মেল হক খান জানান, প্রস্তাবটি সরকারি টেলিফোন এবং ইন্টারনেট গাইডলাইন ২০১৭ খসড়ার একটি অংশ। রাষ্ট্র প্রদত্ত এই মোবাইল ফোনে টেলিটক সিম ব্যবহার বাধ্যতামূলক করার প্রস্তাব করেছে সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

হ্যান্ডসেট কেনা বাবদ এককালীন এই অর্থ পেতে যাচ্ছেন সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, জ্যেষ্ঠ সচিব, সচিব এবং ভারপ্রাপ্ত সচিব। স্মার্টফোনে যেকোনো ধরনের ইন্টারনেট সার্ভিসই তারা ব্যবহার করতে পারবেন। তবে এক্ষেত্রে বিটিসিএলের নির্দেশকে অগ্রাধিকার দিতে হবে। মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীদের ফোন এবং ইন্টারনেট বিল স্ব স্ব মন্ত্রণালয় বহন করবে। তা ছাড়া নতুন গাইডলাইনে সরকারি চাকরিজীবীদের মোবাইল ফোনের খরচ বাবদ যে অর্থ দেওয়া হয় তার পরিমাণ বাড়ছে।

প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা থেকে শুরু করে থানা নির্বাহী কর্মকর্তা পর্যন্ত সকল প্রশাসনিক কর্মকর্তার ফোন এবং ইন্টারনেট বিল সরকার পরিশোধ করবে।

মোবাইল ফোন এবং ইন্টারনেট বিল বাবদ যুগ্ম সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা মাসিক ২,৫০০ টাকা পাবেন। অন্যদিকে উপসচিব এবং তার উপরের পর্যায়ের কর্মকর্তারা পাবেন ১০০০ টাকা। তাছাড়া মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, মন্ত্রীপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রধান সচিব, জ্যেষ্ঠ সচিব, সচিব এবং ভারপ্রাপ্ত সচিব এবং তাদের ব্যক্তিগত সচিবদেরও এই অর্থ প্রদান করা হবে।

নতুন গাইডলাইনে আরও বলা হয়েছে, এই হ্যান্ডসেটগুলো আন্তর্জাতিক কলও সমর্থন করবে। তা ছাড়া গাইডলাইনের নতুন এ তালিকায় কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর, নির্বাচন কমিশন কর্মকর্তা, পাবলিক সার্ভিস কমিশনের সদস্য, প্রধান নিরীক্ষক, দুর্নীতি দমন কমিশনার, ডিজিএফআই এবং এনএসআইয়ের মহাপরিচালক, পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক, গ্রেড ১ কর্মকর্তা, বিভাগীয় প্রধান, বিভাগীয় কমিশনার, অতিরিক্ত বিভাগীয় কমিনার, পুলিশের ডেপুটি সুপারিন্ডেন্টে, জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক, দায়রা জজ প্রমুখ কর্মকর্তা যুক্ত করা হয়েছে।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন