ফের র‌্যানসমওয়্যার হামলা!

  25-10-2017 06:16PM

পিএনএস ডেস্ক:রাশিয়া, ইউক্রেনসহ বিশ্বের বিভিন্ন দেশের কম্পিউটার নেটওয়ার্ক নতুন র‌্যানসমওয়্যার হামলার শিকার হয়েছে। গতকাল মঙ্গলবার রাতে 'ব্যাড র‌্যাবিট' নামে নতুন এ ম্যালওয়ারটির হামলার শিকার হয়েছে রাশিয়ার তিনটি ওয়েবসাইট, ইউক্রেনের একটি বিমানবন্দর এবং কিয়েভের ভূগর্ভস্থ রেলওয়ের কম্পিউটার সিস্টেম।

এ ব্যাপারে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানাচ্ছে, র‌্যানসমওয়্যারটি কম্পিউটারে আক্রমণের পর দ্রুত সবকিছু আয়ত্তে নিয়ে নিচ্ছে। এরপর তা থেকে রক্ষা পেতে অর্থাৎ সিস্টেম স্বাভাবিক করতে কম্পিউটারের পর্দায় কিছু বক্তব্যের মাধ্যমে চাঁদা চাওয়া হচ্ছে।

এর আগে চলতি বছরের মে মাসে বিশ্বব্যাপী লক্ষাধিক কম্পিউটারে একযোগে আক্রমণ চালায় র‌্যানসমওয়্যার ‘ওয়ানাক্রাই’। সেই আক্রমণের শিকার হয় হাসপাতাল, ট্রেন সার্ভিসসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সেবার কম্পিউটার সিস্টেম। র‌্যানসমওয়্যারটির সঙ্গে ‘ওয়ানাক্রাই’ ও ‘পিতায়ার’ ম্যালওয়ার দু’টির মিল রয়েছে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে এ বিষয়ে বিশ্বজুড়ে সর্তকতার পাশাপাশি সমস্যা সমাধানে দ্রুত করণীয় নির্ধারণে কাজ করছেন প্রযুক্তিবিদরা। পরিস্থিতি পর্যবেক্ষণের কথা বলেছে রাশিয়াভিত্তিক সাইবার-সিকিউরিটি ফার্ম ক্যাসপারস্কি।

র‍্যানসমওয়্যার কী?
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জন ভিলাসেনর বলেন, র‍্যানসমওয়্যার হচ্ছে, এমন এক ধরনের ম্যালওয়্যার যা কম্পিউটারের দখল নেয় যাতে ব্যবহারকারীকে অর্থ পরিশোধ না করা পর্যন্ত ঢুকতে দেয় না।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন