'এক্স'-এর ভিডিও ফাঁস, মেয়ের অপরাধে বাবার শাস্তি

  31-10-2017 11:18AM


পিএনএস ডেস্ক: অ্যাপলের আইফোন 'এক্স' আনুষ্ঠানিকভাবে লঞ্চ হওয়ার আগেই তার একটি ভিডিও অনলাইনে পোস্ট হয়ে যাওয়াকে কেন্দ্র করে সংস্থার এক প্রকৌশলীকে বরখাস্ত করা হয়েছে বলে জানা গেছে।

ওই প্রকৌশলীর কিশোরী মেয়ে ইউটিউবে ভিডিওটি পোস্ট করেছিলেন।


গত সেপ্টেম্বর মাসে মেয়েটি যখন মধ্যাহ্নভোজের বিরতির সময় বাবার সঙ্গে অ্যাপল ক্যাম্পাসে দেখা করতে গিয়েছিলেন, তখনই ভিডিওটি ধারণ করা হয়।

বিভিন্ন টেক নিউজ সাইট ও ব্লগ, যারা অ্যাপলের ওপর তীক্ষ্ণ নজর রাখে, তারা অনেকেই ওই ভিডিওটি ব্যাপকভাবে শেয়ার করেছে।

এখন সেই মেয়েটি জানাচ্ছে, অ্যাপলের ক্যাম্পাসে যেকোনো ধরনের ফিল্মিং সম্পূর্ণ নিষিদ্ধ- আর সেই নিয়ম ভাঙার দায়ে তার বাবাকে চাকরি খোয়াতে হয়েছে।

তবে ওই ব্যক্তিকে বরখাস্ত করা হয়েছে কি না, তা অ্যাপল নিশ্চিত করেনি। এ ব্যাপারে তাদের মন্তব্য জানানোর অনুরোধেও অ্যাপল কোনো সাড়া দেয়নি।

ব্রুক পিটারসন নামে ওই কিশোরী যে প্রথম ভিডিওটি পোস্ট করেছিলেন, সেটি কেন ইউটিউবে আর পাওয়া যাচ্ছে না, সেই ব্যাখ্যার সূত্র থেকেই তার বাবার চাকরি হারানোর খবরটি বেরিয়ে এসেছে।

মিস প্যাটারসন জানিয়েছেন, অ্যাপল ওই 'নির্দোষ' ভিডিওটি সরিয়ে দেওয়ার অনুরোধ জানিয়েছিল। তবে তিনি সেটি সরিয়ে নেওয়ার আগেই অনলাইনে সেটি বহু লোক কপি করে নিয়েছিলেন।

ভিডিওতে দেখা যাচ্ছিল বাবার সাথে লাঞ্চ খেতে খেতে মিস প্যাটারসন নতুন আইফোন 'এক্স' নেড়েচেড়ে ও পরখ করে দেখছেন।

তিনি বলছেন, 'আসলে আপনি যদি অ্যাপলের জন্য কাজ করেন, তাহলে দিনের শেষে আপনি যত ভালো লোকই হোন না কেন, নিয়ম ভাঙলে আপনার কোনো মাফ নেই। '

মি. প্যাটারসন গত চার বছর ধরে অ্যাপলে কর্মরত ছিলেন। তিনি আইফোনের রেডিও ফ্রিকোয়েন্সি ও ওয়্যারলেস টেকনোলজি নিয়ে কাজ করতেন। তবে তার মেয়ে এটাও পরিষ্কার করে দিয়েছেন, তাদের পরিবার অ্যাপলের প্রতি কোনো বিদ্বেষ পুষে রাখছেন না। সূত্র: বিবিসি

পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন