বাসের রাস্তাতেই চলবে ‘স্মার্ট ট্রেন’!

  

পিএনএস ডেস্ক : বাসের রাস্তাতেই চলবে এমন স্মার্ট ট্রেন তৈরি করেছে চীন। চীনেরে একটি প্রদেশে পরীক্ষামূলক রান করেও দেখা হয়েছে এ ট্রেনটি। এই নতুন যাতায়াত ব্যবস্থা বাসের থেকে বেশি কার্যকরী এবং ট্রাম ব্যবস্থার চেয়ে খরচ অনেক কম। খুব শিগগীর চীনের রাস্তায় চলতে শুরু করবে নতুন এই ট্র্যাকহীন রেল। ভবিষ্যতে ট্রেনটি চালকহীন অবস্থাতেই চলবে বলেও জানানো হয়েছে।

এটির কোনও ট্র্যাক নেই। নির্দিষ্টি লাইনে যাতায়াত করে না। নিজের মতো করে জায়গা দিয়ে যেতে পারে। জুঝৌয়ের ব্যস্ত রাস্তায় এই ট্রেন চালানো হয়েছে। ব্যস্ত রাস্তায় লাইনহীন ট্রেন দেখে অবাক সকলেই। দেখতে অনেকটা ট্রামের মতো হলেও এর কোনও নির্দিষ্ট ট্র্যাক নেই। নিজের মতো করে রাস্তায় চলছে। নতুন এই স্মার্ট ট্রেনে একসঙ্গে ৩০০ জন যাত্রী যাতায়াত করতে পারবে। এই ট্রেনের সর্বোচ্চ গতি থাকবে ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টা। শহরের মধ্যে এই গতি যথেষ্টই বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

চীনের বিভিন্ন শহরের রাস্তার গতি বাড়াতে শি জিনপিংয়ের সরকার সচেষ্ট। সেজন্য এই রেল সিস্টেম চালু করে যাতায়াতকে মসৃণ করতে চাওয়া হচ্ছে। চীনা সিআরআরসি লিমিটেড নামে সংস্থা জানিয়েছে, ট্রাম বা সাবওয়ে সিস্টেমের চেয়ে এই রেল ব্যবস্থা বেশ আধুনিক। খরচও অনেক কম পড়ে। চীনে ট্রামের জন্য এক কিলোমিটার রাস্তা বানাতে ২৩ মিলিয়ন মার্কিন ডলার খরচ পড়ে। সেখানে এই রেলের জন্য রাস্তা বানাতে খরচ পড়বে মাত্র ১১.৪ মিলিয়ন ডলার।

নতুন এই স্মার্ট ট্রেন চীনে আগামী বসন্তে উদ্বোধন হতে চলেছে। আগামী দিনে চালকহীন অবস্থায় চলতে দেখা যাবে ট্রেনটিকে। চীনে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ট্রেন চলে। তার সঙ্গে নতুন এই ধরনের ট্রেন যাতায়াত ব্যবস্থায় নতুন গতি আনবে বলেই মনে করা হচ্ছে। এই ট্রেনে যাত্রী স্বাচ্ছ্বন্দ্যের বিষয়টি বিশেষভাবে খেয়াল রাখা হয়েছে। কোথায় থামতে হবে, কীভাবে রাস্তায় চলতে হবে, সেসব ঠিক রাখা হবে সেন্সরের সাহায্যে। যাত্রা নিয়ে বিভিন্ন তথ্য ট্রেনকে যোগাতে থাকবে সেন্সর। -কালের কন্ঠ

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech