ডিজিটাল ওয়ার্ল্ড মেলায় এনবিআরের সেবা

  

পিএনএস ডেস্ক: রাজস্ব সংগ্রহের কাজে স্বচ্ছতা ও গতিশীলতা আনয়নের লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ডিজিটাল প্রযুক্তির সর্বাধিক ব্যবহার করে সারাদেশে রাজস্ব নেটওয়ার্ক ও করসেবা বৃদ্ধির প্রয়াস চালাচ্ছে। পাশাপাশি করদাতাদের সবধরনের তথ্য নিরাপত্তা নিশ্চিত করার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ মেলায় রাজস্ব সেবা প্রদানে অংশ নিয়েছে এনবিআর।

এনবিআর সূত্র জানায়, ডিজিটাল ওয়ার্ল্ড মেলায় এনবিআর কীভাবে প্রযুক্তি ব্যবহার করে এগিয়ে যাচ্ছে এবং রাজস্ব আহরণ করছে তা তুলে ধরা হচ্ছে। পাশাপাশি করদাতাদের করে যেসব উন্নয়ন, মেগা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে তাও তুলে ধরা হচ্ছে। মেলায় আগতদের এনবিআরের সর্বশেষ ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে যেসব রাজস্ব সেবা দেয়া হচ্ছে তা উপস্থাপন করা হচ্ছে। মেলায় আগতরা ভ্যাট রেজিস্ট্রেশন প্রদান, নতুন ই-টিন নম্বর প্রদান এবং বাইট্রেক্স সিস্টেম এর মাধ্যমে ট্রেক্স রিটার্ন দাখিল সংক্রান্ত তথ্য প্রদর্শন করা হচ্ছে।

ডিজিটাল বাংলাদেশের ডিজিটালাইজেশন অগ্রযাত্রার উদ্দেশ্যে আয়োজিত এ মেলার সাফল্য কামনা করে সিনিয়র সচিব, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও চেয়ারম্যান জাতীয় রাজস্ব বোর্ড মো. নজিবুর রহমান বলেন, ‘সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনিমার্ণের অংশ হিসেবে ডিজিটাল এনবিআর গঠনের প্রয়াস চালানো হচ্ছে। এক্ষেত্রে আমরা বহুদূর এগিয়েছি। ডিজিটাল এনবিআর গঠনের ক্ষেত্রে কী কী প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে তা আমরা জনগণের সামনে তুলে ধরার চেষ্টা করছি।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech