এলিয়েনদের গ্রহ

  

পিএনএস ডেস্ক : সম্প্রতি পৃথিবীর মতই নতুন এক গ্রহের সন্ধান পাওয়া গেছে। গ্রহটি খুব একটা দূরেও নয়। মাত্র ১১১ আলোকবর্ষ। গ্রহটি শুধু পৃথিবীর বন্ধুই নয়, থাকতে পারে মানুষের বন্ধুও। দেখা মিলতে পারে এলিয়েনদের ! গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে।

নতুন এই গ্রহের নাম K2-18b. যাকে ‘সুপার আর্থ’ বলে বর্ণনা করছেন বিজ্ঞানীরা। এই গ্রহে তরল পানি থাকার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। ফলে প্রাণের সম্ভাবনাও খুব বেশি।

টেক্সাস ইউনিভার্সিটি, স্কারবোরোগ ও মন্ট্রিয়াল ইউনিভার্সিটির গবেষণায় এই তথ্য উঠে এসেছে। এই গ্রহ একা নয়, রয়েছে এর এক প্রতিবেশীও। যার নাম K2-18c. দুটি গ্রহই একটি লাল রঙের নক্ষত্রের চারপাশে ঘুরছে।

ওই গ্রহ পৃথিবীর মত পাথুরে নাকি নেপচুনের মত উজ্জ্বল, সেটা খতিয়ে দেখা হচ্ছে। ওই গ্রহকে বিশ্লেষণ করার জন্য ব্যবহার করা হচ্ছে High Accuracy Radial Velocity Planet Searcher নামে একটি ইনস্ট্রুমেন্টস। তবে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, এটি পাথুরে একটি গ্রহ। ওই গ্রহের পরিস্থিতির সঙ্গে পৃথিবীর অনেক মিল রয়েছে। শুধু আকারে অনেকটা বড়। তবে এটি নক্ষত্রের অনেক কাছে রয়েছে। ফলে আবহাওয়া অপেক্ষাকৃত গরম হওয়ার সম্ভাবনা রয়েছে। কলকাতা টুয়েন্টিফোর।

পিএনএস/জে এ /মোহন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech