তিন বিলিয়ন আলোকবর্ষ দূর থেকে আসছে রেডিও সংকেত!

  

পিএনএস ডেস্ক: পৃথিবী থেকে তিন বিলিয়ন আলোকবর্ষ দূরের একটি বামন ছায়াপথের ভেতর থেকে রেডিও সংকেত আসছে। কিন্তু মহাকাশের সুদূর থেকে কে পাঠাচ্ছে এই সংকেত!

অনন্ত নক্ষত্রবীথির অজানা ঠিকানা থেকে উন্নত কোনো প্রাণ আরও অনেক অনেক অজানা উন্নত সত্তার খোঁজ করে বেড়াচ্ছে বলে অনেকেই ধারণা করছেন। কিন্তু মহাবিশ্বের বুদ্ধিমান জীবনের প্রমাণ খুঁজে পেতে নিবেদিত একটি বৈজ্ঞানিক গবেষণা প্রোগ্রামের বিজ্ঞানীরা এ বিষয়ে এখনও মুখ খুলছেন না।

মার্কিন সংবাদমাধ্যম- সিএনএন এর সাংবাদিক অ্যাশলে স্ট্রিকল্যান্ডের অনুসন্ধানী প্রতিবেদনে ওঠে এসেছে, ‘মহাকাশে রেডিও বিস্ফোরণ বিরল না হলেও, এফআরবি-১২১১০২ সিগন্যালের সংকেতটি প্রথমে পাওয়া যায় ২০১২ সালে। একমাত্র যেটি পুনরায় আরও সংকেত পাঠাচ্ছে বলে জানা যায় এবং এর পুনরাবৃত্তি খুবই বিস্তৃত।

পৃথিবী থেকে তিন বিলিয়ন আলোকবর্ষ দূরের একটি বামন ছায়াপথের ভেতর থেকেই আসছে সেই সংকেত, গত বছর নিশ্চিত হন বিজ্ঞানীরা। এবার বিজ্ঞানীরাও ওই অজানা সংকেতের বিস্ময়কর উৎস জানতে আরও জোরেশোরেই মাঠে নেমেছেন।

জার্নাল নেচারে প্রকাশিত এক গবেষণায় এবং ওয়াশিংটনের আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির এই সপ্তাহের ২৩তম বৈঠকে বিস্তারিত বিবরণ প্রকাশিত হয়েছে।

সেখানে বলা হচ্ছে, ওই রেডিও সংকেতটি প্রতি মিলি সেকেন্ডে এমন দৈত্যাকার শক্তি উৎপাদন করছে যা আমাদের সূর্যের একদিনের শক্তির সমান। এ পর্যন্ত গবেষকরা জানতে পেরেছেন, অবিশ্বাসী শক্তিশালী চৌম্বক ক্ষেত্র রয়েছে এমন পরিবেশ থেকেই এই রেডিও বিস্ফোরণ হচ্ছে এবং ইতোমধ্যেই তারা আগের চেয়েও উচ্চ ফ্রিকোয়েন্সির রেডিও সংকেত সনাক্ত করতে সক্ষম হয়েছেন।
পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech