গ্রহাণুটি পৃথিবীর যত কাছে আসছে, ততই কমছে তাপমাত্রা! - বিজ্ঞান ও প্রযুক্তি - Premier News Syndicate Limited (PNS)

গ্রহাণুটি পৃথিবীর যত কাছে আসছে, ততই কমছে তাপমাত্রা!

  

পিএনএস ডেস্ক: আর অপেক্ষা মাত্র দুই সপ্তাহের। পৃথিবীর ওপর আছড়ে পড়তে চলেছে এক বিশালাকার গ্রহাণু। এমনটাই জানাচ্ছেন নাসার বিজ্ঞানীরা।

দুবাইয়ের বুর্জ খালিফা। বিশ্বের সবচেয়ে বড় নির্মাণ। পৃথিবীর গা ঘেঁষে যাওয়া গ্রহাণুটির আকৃতি নাকি সেই বুর্জ খালিফার থেকেও বিশালাকার। এই বিশেষ গ্রহাণুটির নাম 2002 AJ129। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই গ্রহাণুটি ১লাখ ৭ হাজার ৮২৬ কিলোমিটার প্রতি ঘন্টায় পৃথিবীর দিকে ধেয়ে আসছে।

বিশ্বের সবচেয়ে দ্রুততম এয়ারক্রাফ্ট হাইপারসোনিক নর্থ আমেরিকান x-15। ৭,৩০০কিলোমিটার প্রতি ঘন্টায় চলে এই এয়ারক্রাফ্টটি। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই হাইপারসোনিক নর্থ আমেরিকান x-15 চারগুণ দ্রুত গতিতে চলে এই এয়ারক্রাফ্টটি।

আরও পড়ুন: শনির চাঁদ টাইটানে পাওয়া গেল সমুদ্র!

এই গ্রহাণুটি ০.৭মাইল চওড়া এবং বুর্জ খালিফার থেকেও উঁচু এই গ্রহাণুটি। আগামী ৪ ফেব্রুয়ারি পৃথিবীর খুব কাছে আসতে চলেছে এই গ্রহাণুটি। সেদিনই একেবারে কানঘেঁষে বেরিয়ে যাবে গ্রহাণুটি।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই গ্রহাণু যত পৃথিবীর কাছে আসবে। তত এই গ্রহের তাপমাত্রা কমতে থাকবে। বিগত কয়েক বছরে এই ধরণের ঘটনা বেড়ে গিয়েছে। যার জেরে পৃথিবীতে বেশ কয়েকটি জায়গা অতিরিক্ত ঠাণ্ডা হয়ে যাচ্ছে। এমনকি মরভূমিতেও পরিণত হয়েছে পৃথিবীর বেশ কয়েকটি জায়গা।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech