৮১ শতাংশ শিশু-কিশোর সময় কাটায় সোশ্যাল মিডিয়ায় - বিজ্ঞান ও প্রযুক্তি - Premier News Syndicate Limited (PNS)

৮১ শতাংশ শিশু-কিশোর সময় কাটায় সোশ্যাল মিডিয়ায়

  

পিএনএস ডেস্ক: বাংলাদেশের ৮১ দশমিক ২ শতাংশ শিশু-কিশোর সোশ্যাল মিডিয়াতে প্রতিদিন সময় কাটায়। এদের ৯০ শতাংশই মুঠোফোনে ইন্টারনেট ব্যবহার করে।

‘বিশ্ব শিশু পরিস্থিতি : ডিজিটাল দুনিয়ায় শিশুরা’ শীর্ষক জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থার (ইউনিসেফ) এক জরিপে বাংলাদেশ পরিস্থিতিতে এই তথ্য উঠে এসেছে।

শিশুদের জন্য ইন্টারনেট নিরাপদ করতে দেশে বছরব্যাপী গণসচেতনতা কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে শুক্রবার ঢাকায় এ জরিপ প্রতিবেদন প্রকাশ করা হয়। রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে ইউনিসেফ ও ফেসবুক।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। ইউনিসেফ বাংলাদেশের কমিউনিকেশন ম্যানেজার এ এম শাকিল ফায়েজুল্লাহ জরিপের ফলাফল তুলে ধরেন। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াসেফ ওসমান ।

তিন সপ্তাহ আগে ইন্টারনেটে নিরাপত্তা নিয়ে শিশুরা কী ভাবে, তাদের পরিস্থিতি কী- এসব জানতে দেশব্যাপী অনলাইনভিত্তিক এই জরিপ চালানো হয়। এতে অংশ নেয় ১৩ থেকে ১৮ বছর বয়সী ১১ হাজার ৮২১ ছেলে-মেয়ে।

জরিপের অংশ নেয়া শিশু-কিশোরদের ৫২ দশমিক ৩ শতাংশ জানিয়েছে, কোনো অপরিচিত লোক তাদের অনলাইনে বন্ধু হতে চাইলে তারা বন্ধু হবে। তবে ৩৩ দশমিক ৯ শতাংশ শিশু-কিশোর জানায়, তারা বন্ধু হবে না। প্রতিবেদনে বলা হয়, দেশের ১৩ শতাংশ শিশু-কিশোর সোশ্যাল মিডিয়ায় হয়রানি বা উত্ত্যক্তের শিকার হয়েছে।

ফেসবুকের ভারত ও দক্ষিণ এশিয়ার পলিসি প্রোগ্রাম ম্যানেজার শ্রুতি মগি বলেন, দিনদিন শিশুরা অনলাইনে বেশি সময় ব্যয় করছে। তাই তাদের অনলাইনে নিজেকে নিরাপদ রাখা এবং নিজেদের নিরাপত্তা নিশ্চিতের বিষয়ে জানানো খুব জরুরি।

তিনি বলেন, আমােদের এই সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে আমরা নিরাপত্তা ও প্রযুক্তি বিষয়ে শিশুদের সঙ্গে কথোপকথন চালিয়ে যেতে চাই। যেমনটা আমরা তাদের শেখাই কীভাবে জনাকীর্ণ জায়গায়, খেলার মাঠে ও স্কুলে নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে হয়।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech