এলিয়েনের বাসা চাঁদে!

  

পিএনএস ডেস্ক : বিজ্ঞানীরা বলছেন, এক সময় চাঁদে বসবাস করতো এলিয়েন বা ভিন গ্রহের আগন্তুক। তাদের বসতি ছিল ওই চাঁদ। তারা বলছেন, একটি উল্কা বিস্ফোরিত হওয়ার পর এসব মহাজাগতিক প্রাণি আমাদের নিকটতম ও নিজস্ব উপগ্রহ চাঁদে বসবাস শুরু করে থাকতে পারে। যখন এ ঘটনা ঘটেছিল তখন চাঁদ ছিল অধিকতর বসবাসের যোগ্য। এখনকার মতো অতোটা রুক্ষ্ম ছিল না চাঁদের মাটি। সেখানে জীবন ধারণের মতো উপযুক্ত পরিবেশ ছিল।

গ্রহ উপগ্রহ নিয়ে গবেষণা করেন এমন দু’জন সিনিয়র গবেষক বলছেন এ কথা। তাদের গবেষণায় দেখতে পেয়েছেন, প্রায় ৪০০ কোটি বছর আগে চাঁদে জীবন ধারণের মতো অবস্থা ছিল বলে মনে করেন তারা। একটি আগ্নেয়গিরির উদগীরনের সময় সেখানে প্রচুর পরিমাণ উত্তপ্ত গ্যাস ছড়িয়ে পড়ে। তার সঙ্গে ছিল বিপুল পরিমাণ জলীয় বাষ্প। সেই গ্যাস হিমায়িত হয়ে পানিতে পরিণত হয়েছিল এবং তা চন্দ্রপৃষ্ঠে নেমে এসেছিল।

ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির জ্যোতির্বিদ ডিরক শুলজ-মাকুচ বলেন, যদি ওই বিপুল পরিমাণ পানি ও ঠান্ডা হয়ে আসা আবহাওয়া শুরুর দিকে চাঁদে দীর্ঘ সময় স্থিতিশীল থাকে তাহলে আমরা মনে করি চাঁদের পৃষ্ট কমপক্ষে বসবাসের উপযোগী ছিল। এই বিজ্ঞানীর সঙ্গে এ নিয়ে গবেষণাপত্র লিখেছেন ইউনিভার্সিটি অব লন্ডনের জ্যোতির্বিদ ইয়ান ক্রফোর্ড।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech