পৃথিবীর বুকে ‘নকল সূর্য’ বানাল চীন!

  

পিএনএস ডেস্ক : ‘নকল চাঁদের’ পর এবার সূর্য থেকে প্রায় সাড়ে পাঁচগুণ বেশি উত্তপ্ত ‘নকল সূর্য’ বানাল চীন। ভবিষ্যতে পৃথিবীতে শক্তির উৎস হিসেবে কৃত্রিম এই সূর্যটিকে তৈরি করেছেন চীনা বিজ্ঞানীরা। এ নকল সূর্যটি তৈরিতে ও প্রতিদিন এটি চালাতে বিপুল পরিমাণে টাকা খরচ হচ্ছে তাদের।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম মিরর এর প্রতিবেদনে বলা হয়েছে, নক্ষত্র সূর্যের কেন্দ্রের তাপমাত্রা যেখানে দেড় কোটি ডিগ্রি সেলসিয়াস, সেখানে এই কৃত্রিম বস্তুটির তাপমাত্রা ১০ কোটি ডিগ্রি সেলসিয়াস।

‘ইনস্টিটিউট অব প্লাজমা ফিজিক্স’-এ নির্মিত এই নকল সূর্যের মধ্যে অবিকল আসল সূর্যের মধ্যে যে ভাবে শক্তি উৎপন্ন হয়, এই প্রোজেক্টে নিউক্লিয়ার সংযোজন পদ্ধতিতে সেভাবে তাপ নির্মিত হয়েছে। স্বাভাবিকভাবেই এমন একটি যন্ত্রকে তৈরি করতে এবং প্রতিদিন তাকে চালাতে বিপুল খরচও হয়েছে। জানা যাচ্ছে, যন্ত্রটির পিছনে প্রতিদিন খরচ হচ্ছে ১৫ হাজার ডলার।

চীনের এই নতুন উদ্ভাবনকে ঘিরে উচ্ছ্বসিত বিজ্ঞানী মহল। এই আবিষ্কার পৃথিবীর ভবিষ্যতে দারুণ প্রয়োজনীয় হয়ে উঠতে পারে বলে মনে করছেন তারা।

সম্প্রতি নকল চাঁদ বসানোর ঘোষণা দিয়েছিল চীন। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চেংদু শহরের আকাশে উঠবে এই চাঁদ। এটি আসলে একটি স্যাটেলাইট।

প্রায় ৫০ বর্গমাইল এলাকাজুড়ে সূর্যের আলো প্রতিফলিত করবে এর বিশাল আকৃতির আয়না। নকল এই চাঁদ দেখা যাবে আশপাশের দেশ থেকেও। ২০২০ সাল নাগাদ স্যাটেলাইটটি কক্ষপথে বসবে।

এ বিষয়ে পরিবেশ ও প্রাণ বৈচিত্র্যে ওপর এর ক্ষতিকর প্রভাব পড়তে পারে বলে বেশ সমালোচনাও করেছিল বিজ্ঞানীরা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech