নিজেস্ব ‘কয়েন’ আনছে ফেইসবুক!

  02-03-2019 07:33PM

পিএনএস ডেস্ক : ফেসবুক নিজস্ব ক্রিপ্টোকারেন্সি আনতে কাজ করছে। এরি মধ্যে ৫০ সদস্যের প্রকৌশলী দল প্রকল্পটি নিয়ে কাজ শুরু করেছে। এই প্রকৌশলী দলটির ওপরেই আস্থা রাখছেন প্রতিষ্ঠান প্রধান মার্ক জাকারবার্গ। আগামী বছর উন্মুক্ত করা হতে পারে এই ক্রিপ্টোকারেন্সিগুলো।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) নিউ ইয়র্ক টাইমস-এর এক প্রতিবেদনে বলা হয়, শুধু ফেইসবুক নয় নিজস্ব ক্রিপ্টোকারেন্সি আনতে কাজ করছে এনক্রিপ্টেড চ্যাটিং সেবা টেলিগ্রামও।

ফেইসবুকের ক্রিপ্টোকারেন্সি প্রকল্পের সঙ্গে জড়িত এক ব্যক্তি বলেন, ‘বহুল প্রতিক্ষিত কিন্তু গোপন প্রকল্প নিয়ে কাজ করছে ফেইসবুক। প্রতিষ্ঠানটি একটি কয়েন আনতে কাজ করছে যা ফেইসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ গ্রাহকরা সহজে বন্ধু এবং পরিবারের সদস্যের সঙ্গে লেনদেন করতে পারবেন।’

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম একত্রিত করার পরিকল্পনার মাধ্যমে প্রায় ২৭০ কোটি গ্রাহক পাবে নতুন এই ডিজিটাল মুদ্রা।

আগের বছরই দীর্ঘদিন ধরে ফেইসবুক মেসেঞ্জার প্রধানের দায়িত্বে থাকা ডেভিড মার্কাস বলেন, ফেইসবুকে কীভাবে ব্লকচেইন প্রযুক্তির সবচেয়ে ভালো ব্যবহার আনা যায় শুরু থেকে তা খতিয়ে দেখতে ছোট একটি দল গঠন করছি।

এর আগে জাকারবার্গ বলেন, শীঘ্রই গ্রাহক ব্লকচেইনভিত্তিক যাচাই ব্যবস্থার মাধ্যমে ফেইসবুকে লগইন করতে পারবেন।

জাকারবার্গ বলেন, ‘আমি বিকেন্দ্রীভূত বা ব্লকচেইন যাচাই ব্যবস্থার দিকে যাওয়ার চিন্তা করছি। যদিও এটি কীভাবে করা হবে এখনও তেমন কোনো উপায় পাওয়া যায়নি। কিন্তু এটি একটি যাচাই ব্যবস্থা এবং আপনার তথ্য ও অন্যান্য সেবায় প্রবেশাধিকার দেওয়া’।

ফেইসবুক প্রধান মনে করেন, তৃতীয় পক্ষের অ্যাপগুলোকে ডেটা অ্যাকসেস দেওয়ার ক্ষেত্রেও ব্লকচেইন প্রযুক্তি গ্রাহককে আরও বেশি ক্ষমতা দেবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন