শুক্র গ্রহ ‘ভীষণভাবে জীবিত’

  25-03-2019 02:33PM

পিএনএস ডেস্ক : নতুন এক গবেষণা থেকে পাওয়া তথ্য অনুযায়ী শুক্র গ্রহ জীবিত। যদিও এতদিন মনে করা হতো শুক্র গ্রহ ‘ভূতাত্ত্বিকভাবে মৃত’।

গবেষণার পর বিজ্ঞানীরা বলছে, শুক্র সম্পর্কে এতো দিন যে ধারণা করা হতো তা আসলে ‘কল্পনাপ্রসূত’। তারা এই নতুন গবেষণার ফলাফলের ওপর নির্ভর করে বলছে শুক্র ‘ভীষণভাবে জীবিত একটি গ্রহ’।

গবেষণার পর নতুন তথ্যের ভিত্তিতে শুক্র গ্রহের ল্যান্ডস্কেপ বা ভূচিত্র নিয়েও নতুনভাবে ভাবতে শুরু করেছেন বিজ্ঞানীরা। ইতোমধ্যে শুক্র গ্রহের জন্য নতুন মিশন ‘এনভিশন’ নিয়ে পরিকল্পনা করছে দি ইউরোপিয়ান স্পেস এজেন্সি।

শুক্র সূর্যের নিকটস্থ গ্রহ হওয়ায় সব সময়ি উষ্ণ থাকে। এর ভূপৃষ্ঠের তাপমাত্রা ও গ্রহের উপরিতলের চাপও এত বেশি যে সেখানে প্রাণ শূন্য। বিজ্ঞান বলছে গ্রহটির ভূপৃষ্ঠের তাপমাত্রা ৫০০ ডিগ্রি সেলসিয়াস; পৃথিবীতে এর কাছাকাছি তাপমাত্রা পৌছাতে পারলে প্রাণ শূণ্য হয়ে যাবে পৃথিবী।

বিজ্ঞানীরা বলেছেন, পৃথিবীর কোনো একটি মহাসমুদ্রে ৯০০ মিটার বা ২৭শ’ ফুট পানির গভীরে একজন মানুষ যে চাপ অনুভব করবে শুক্রের উপরিতলে সব সময়ই তেমন চাপ বিরাজমান।

এনভিশন প্রজেক্টের প্রধান গবেষক ড. রিচার্ড গেইল জানিয়েছে, পৃথিবী ও শুক্র প্রায় একই রকম অবস্থায়, বলতে গেলে জমজের মতন হয়ে তাদের যাত্রা শুরু করেছিল। কিন্তু কালক্রমে পৃথিবী পেয়েছে অক্সিজেন, জীবন ও শীতল আবহাওয়া।

বিজ্ঞানীরা বলছে, শুক্রের ভবিষ্যত বা অতীত থেকেই হয়তো পৃথিবীর ভবিষ্যৎ সম্পর্কেও অনুমান করা যাবে। বিগত ৫০ বছর ধরেই শুক্রের ইতিহাস সন্ধানের চেষ্টা চলছে। ৬০ থেকে ৮০র দশক পর্যন্ত সোভিয়েতরা শুক্রকে নিয়ে ব্যাপক গবেষণা করেছে। সূত্র: বিবিসি

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন