শ্বেতাঙ্গ জাতীয়তাবাদ ও বিচ্ছিন্নতাবাদ নিষিদ্ধ করবে ফেসবুক

  29-03-2019 02:08AM



পিএনএস ডেস্ক: শ্বেতাঙ্গ জাতীয়তাবাদ ও বিচ্ছিন্নতাবাদের প্রশংসা, সমর্থন বা প্রতিনিধিত্ব করে এমন সকল পোস্ট নিষিদ্ধ করবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইন্সটাগ্রাম। আগামী সপ্তাহ থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

ফেসবুক জানিয়েছে, তারা তাদের প্ল্যাটফর্মে সন্ত্রাসী দলের উপকরণ চিহ্নিত করতে ও সরিয়ে ফেলতে আরও তৎপর হবে। সম্প্রতি নিউজিল্যান্ডে এক আত্ম-স্বীকৃত শ্বেতাঙ্গবাদীর হামলায় ৫০ ব্যক্তি নিহত হওয়ার ঘটনা ঘটে। হামলার ঘটনাটি ফেসবুকে সরাসরি সম্প্রচার করেছিল হামলাকারী। ওই ঘটনার দুই সপ্তাহের মাথায় এমন ঘোষণা দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

পূর্বে বেশকিছু শ্বেতাঙ্গ জাতীয়তাবাদ সমর্থনকারী পোস্ট ‘জাতিবিদ্বেষ’ হিসেবে বিবেচনা করেনি ফেসবুক। সেসব পোস্টের মধ্যে রয়েছে শ্বেতাঙ্গ জাতি-ভিত্তিক রাষ্ট্র গঠনের দাবি জানিয়ে করা পোস্টও।

ফেসবুক জানিয়েছে, তারা পূর্বে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদকে ‘আমেরিকান প্রাইড ও বাস্ক বিচ্ছিন্নতাবাদ’ এর মতো গ্রহণযোগ্য মতামত হিসেবে বিবেচনা করতো। যা মানুষের পরিচয়ের একটি গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু বুধবার এক ব্লগপোস্টে ফেসবুক বলেছে, নাগরিক সমাজের সদস্য ও শিক্ষাবিদদের সঙ্গে তিন মাস ধরে আলোচনা করার পর তারা এ সিদ্ধান্তে পৌঁছেছে যে, শ্বেতাঙ্গ জাতীয়িতাবাদকে শ্বেতাঙ্গ আধিপত্যবাদ ও সুসংগঠিত বিদ্বেষমূলক অপরাধ থেকে অর্থবহভাবে আলাদা করা সম্ভব নয়।

উল্লেখ্য, নিউজিল্যান্ডে হামলার ঘটনা ফেসবুকে প্রচার হওয়ার পর দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডর্ন বলেন, এসব উপকরণ শেয়ার হওয়ার বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর পদক্ষেপ নেওয়া উচিত। তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো এসব উপকরণের প্রকাশক, কেবল পোস্টম্যান নয়।
সূত্র: বিবিসির।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন