শ্বেতাঙ্গ জাতীয়তাবাদের প্রচারে কঠোর হচ্ছে ফেসবুক

  29-03-2019 02:03PM

পিএনএস ডেস্ক : শ্বেতাঙ্গ বর্ণবাদ কিংবা জাতীয়তাবাদের ‘স্তুতি-প্রশংসা, সমর্থন ও প্রতিনিধিত্বমূলক’ যে কোনও পোষ্ট নিষিদ্ধ করেছে ফেসবুক। সম্প্রতিক সময়ে বিভিন্ন কারণে নিন্দার মুখে পরে এমন সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক।

বুধবার (২৭ মার্চ) এক ব্লগ পোষ্টে ফেসবুক জানিয়েছে, ‘সুশীল সমাজ এবং একাডেমিকদের সঙ্গে তিন মাস আলোচনার পর সংস্থাটি বুঝতে পেরেছে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদকে ‘শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদ’ ও সংগঠিত ‘হেট ক্রাইমে’র থেকে আলাদা করা যাবে না।

আগামী সপ্তাহ থেকেই ফেসবুকের এ ঘোষণা কার্যকর করা হবে।

এর আগে গত ১৫ মার্চ শুক্রবারে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল নুর মসজিদ এবং লিনউড মসজিদে অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত এক শ্বেতাঙ্গ বর্ণবাদীর গুলিতে নিহত হন অর্ধশত মুসল্লি। হামলাকারী নৃশংস সেই বন্দুক হামলার ঘটনা ফেসবুক লাইভে সরাসরি সম্প্রচার করেছিল।

হামলার পর তাৎক্ষনিকভাবে ১৫ লাখ ভিডিও মুছে ফেলা হয়েছে দাবি করে ফেসবুক কর্তৃপক্ষ। তারও কয়েকদিন পর তারা জানায় নৃশংস সেই হত্যাযজ্ঞের লাইভ দেখেছিলেন মাত্র দুইশ জন মানুষ। তবে অনেকে তাদের এই দাবি মেনে নেয়নি।

হামলার ঘটনা ফেসবুক লাইভে সম্প্রচারিত হওয়ার পর বিশ্বজুড়ে ফেসবুকের বিরুদ্ধে নিন্দার ঝড় ওঠে। সর্বস্তরের মানুষ শ্বেত জাতীয়বাদের নিন্দা জানিয়ে প্রতিবাদ করে।

তাছাড়া জঙ্গি মতাদর্শ প্রচারে ব্যবহৃত সরঞ্জামাদি চিহ্নিত এবং ব্লক করার ক্ষেত্রে নিজেদের সক্ষমতা বাড়ানোরও ঘোষণা দিয়েছে ফেসবুক।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন