গুগল থেকে ব্যক্তিগত তথ্য মুছতে যা করতে হবে

  08-05-2019 01:42AM

পিএনএস ডেস্ক :গুগল থেকে স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে সংরক্ষিত ডাটা। শিগগিরই এ প্রক্রিয়া শুরু করবে গুগল।

গত মঙ্গলবার (৩০ এপ্রিল) অ্যানুয়াল গুগল আই ও ডেভেলপার ফেস্টিভ্যালে নতুন এ ঘোষণা দেয়া হয়।

গুগলের অফিসিয়াল পেইজ গুগল সেফটি অ্যান্ড সিকিউরিটি ব্লগে লেখা হয়েছে, কম্পানিটি এর ব্যবহারকারীর ডাটার বিষয়ে গোপনীয়তা রক্ষা এবং এর নিরাপত্তা বজায় রাখার প্রক্রিয়া শুরু করেছে। আপনি এখন লোকেশন হিস্টোরি এবং ওয়েব অ্যান্ড অ্যাপ অ্যাক্টিভিটি-এর জন্য অন/অফ পদ্ধতিতে ঢোকার জন্য গুগল অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন।

চাইলে এসব ডাটার কিছু অংশ অথবা পুরোটা ম্যানুয়ালি মুঁছে ফেলতে পারেন। কিন্তু নতুন প্রক্রিয়া অনুয়ায়ী আপনার ডাটা স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। এ ক্ষেত্রে গুগলকে জানাতে হবে আপনার ডাটা কতদিন রাখতে চান।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে নতুন অপশনটি পেতে পারেন। এ জন্য আপনাকে গুগল অ্যাকাউন্ট সেটিংসের ডাটা অ্যান্ড পারসোনালাইজেশন সেকশনে গিয়ে গুগলকে জানানো যাবে কতো দিন পর ডাটা মুছতে হবে। তিন থেকে ১৮ মাস-এর মধ্যে সময় বাছাই করতে হবে ব্যবহারকারীদের। এরপর তা গুগলকে জানানোর পর নির্ধারিত সময়ে স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে ডাটা। বর্তমান পদ্ধতি অনুযায়ী আপনি চাইলে নিজেই আপনার ডাটা মুঁছে ফেলতে পারেন।

বিশেষ করে ব্যবহারকারীরা লোকেশন হিস্টোরি বন্ধ ও ম্যানুয়ালি মুছে ফেলার পরও গুগল লোকেশন ডাটা সংরক্ষণ করছে- গত বছর এক প্রতিবেদনে এমন কথা বলা হয়েছে। যেমন: আপনি একটি রেস্তোঁরায় যেতে চান। অথবা, পূর্ববর্তী কোনো লোকেশন খুঁজে পেতে চান যা আপনি ছেড়ে এসেছেন। লোকেশন হিস্টোরিতে এ তথ্য গুগল রেখে দিচ্ছে। তবে এ তথ্য একেবারেই মুছে দেওয়া ভালো বলে মনে করেন নিরাপত্তা বিশ্লেষকরা। কারণ কিছু মোবাইল অ্যাপস লোকেশন ডাটা ট্র্যাক করতে পারে। সূত্র : ফোর্বস

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন