শিশুদের যুক্তিসঙ্গত চিন্তাভাবনা করার সুযোগ দিতে হবে: মোস্তাফা জব্বার

  



পিএনএস ডেস্ক: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, কম্পিউটার প্রোগ্রামিং শিক্ষা প্রাথমিক স্তর থেকে শুরু হবে। এটি শুধু প্রোগ্রামার হবার জন্য নয়। এটি শিশুর জীবনে যেকোনো সমস্যা মোকাবেলায় কাজে লাগবে।

তিনি বলেন, আগামী দিনের প্রযুক্তির বিস্ময়কর চ্যালেঞ্জ মোকাবেলায় উপযোগী করে গড়ে তুলতে হলে শিশুদেরকে যুক্তিসঙ্গত চিন্তাভাবনা করার সুযোগ দিতে হবে, সৃজনশীলতা তাদের মধ্যে তৈরি করতে হবে এবং সমস্যা সমাধানের সক্ষমতা অর্জনে তাদের প্রস্তুত করতে হবে।

বুধবার ঢাকায় কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আইসিটি বিভাগ এবং ইয়াংবাংলার যৌথ উদ্যোগে জাতীয় শিশু কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৯ এর প্রশিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার প্রাথমিক স্তরে তথ্যপ্রযুক্তি শিক্ষাকে বাধ্যতামূলক করতে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদের নির্দেশনার উদ্ধৃতি দিয়ে বলেন, প্রোগ্রামিং শেখাটা প্রাথমিক স্তর থেকেই শুরু হবে। এরই ধারাবাহিকতায় জাতীয় পর্যায়ে শিশু কিশোরদের প্রোগ্রামিং টুর্নামেন্ট আমরা বাধ্যতামূলক করতে চাই। এর আগে গত বছর দেশে প্রথমবারের মত শিশু কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা শুরু হয়।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech