যা হয়েছিল ফেসবুকের জনপ্রিয় গ্রুপগুলোর!

  

পিএনএস ডেস্ক : বাংলাদেশসহ সারাবিশ্বের জনপ্রিয় ফেসবুক গ্রুপগুলো গত সপ্তাহে খুঁজে পাওয়া যচ্ছিল না। অনেকেই এর জন্য নানা সমীকরণ, নানা যুক্তি দিলেও এবার ফেসবুক তাদের ব্যাখ্যা দিলো।

ফেসবুকের দাবি, এসব গ্রুপ সাইবার দুর্বৃত্তদের স্যাবোটাজের শিকার হয়েছিল। এ কারণেই গ্রুপগুলো তাৎক্ষণিকভাবে বন্ধ করে দিয়েছিল তারা।

রবিবার (১৯ মে) ফেসবুকের মুখপাত্র হিসেবে পরিচিত তথ্যপ্রযুক্তি সাইট ভার্জ এ তথ্য প্রকাশ করেছে।

ভার্জের প্রকাশিত তথ্যে বলা হয়, ১৩-১৫ মে পর্যন্ত এসব গ্রুপে ফেসবুকের নীতিমালা বা কমিউনিটি স্ট্যান্ডার্ড ভঙ্গ করে বেশ কিছু পোস্ট আসতে থাকে। এ কারণে ফেসবুক তাৎক্ষণিকভাবে এ গ্রুপগুলো বন্ধ করে দেয় এবং অ্যাডমিনদের অ্যাকাউন্টও নিষ্ক্রিয় করে দেয়।

প্রতিষ্ঠানটি বলে, পরে ফেসবুক কর্তৃপক্ষ প্রযুক্তিগত অনুসন্ধান চালিয়ে নিশ্চিত হয় সাইবার দুর্বৃত্তরা স্যাবোটাজ করে এসব গ্রুপে অনাকাঙ্খিত পোস্ট দেয়। পরে ফেসবুক এসব গ্রুপ আবারও সক্রিয় করে দেয়।

ফেসবুকের বরাত দিয়ে ভার্জ জানিয়েছে, ভবিষ্যতে যাতে জনপ্রিয় গ্রুপগুলো এমন সমস্যার সম্মুখীন না হয় সেজন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে ফেসবুক।

উল্লেখ্য, গত ১৩ মে বাংলাদেশের জনপ্রিয় কিছু ফেসবুক গ্রুপ উধাও হয়ে যায়, যার মধ্যে- সার্চ ইংলিশ, উই আর বাংলাদেশ, এভারগ্রিন বাংলাদেশ, আপওয়ার্ক বাংলাদেশ, ভয়েজ অব রাইটস, ক্রিকেটখোর, ফুটবল ম্যানিয়া, হিমু পরিবহন ও কোটা সংস্কার চাই অন্যতম।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech