হুয়াওয়েতে ফিরছে গুগল

  

পিএনএস ডেস্ক : যুক্তরাষ্ট্র প্রশাসন হুয়াওয়েকে ‘কালো তালিকাভুক্ত’ করায় একে একে চীনা জায়ান্ট এ প্রতিষ্ঠানের পাশ থেকে সরে যাওয়ার ঘোষণা দেয় কয়েকটি মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান। তবে যুক্তরাষ্ট্র ওই নিষেধাজ্ঞা তিন মাস শিথিল করায় অনেকে আবার হুয়াওয়ের পাশে ফেরার ঘোষণা দিয়েছে।

এই কারণে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েতে আবার ফিরছে গুগল।

গুগল জানায়, নিষেধাজ্ঞার কারণে হুয়াওয়ে গুগলের নিরাপত্তাবিষয়ক আপডেট ও প্রযুক্তিগত সহায়তা আর পাবে না। তবে ‘ওপেন সোর্স প্ল্যাটফর্ম’-এ থাকা সফটওয়্যারগুলো শুধু সচল থাকবে হুয়াওয়ের স্মার্টফোনগুলোয়।

এতে করে নতুন হুয়াওয়ে স্মার্টফোনে গুগলের ইউটিউব, গুগল ম্যাপসের মতো অ্যাপগুলো না থাকার আশঙ্কা ছিল।

গত সপ্তাহে গুগল তাদের ‘অ্যান্ড্রয়েড কিউ বেটা সংস্করণের’ তালিকা থেকে হুয়াওয়ের ফ্ল্যাগশিপ পণ্য মেট ২০ প্রো সরিয়ে ফেলে। তবে এখন নিষেধজ্ঞা শিথিল হওয়ায় গুগল আগের অবস্থান পরিবর্তন করছে।

গুগল হুয়াওয়ের পাশ থেকে সরে যাওয়ায় ধারণা করা হচ্ছিল অ্যান্ড্রয়েড পাই হবে তাদের শেষ অ্যান্ড্রয়েড সংস্করণ। কিন্তু এ আশঙ্কা আর থাকছে না।

প্রযুক্তিবিষয়ক কয়েকটি ওয়েবসাইটে বলা হচ্ছে, হুয়াওয়ের ফ্ল্যাগশিপ স্মার্টফোন মেট ৩০ ও মেট ৩০ প্রোতে নতুন অপারেটিং সিস্টেম থাকবে। এই ওএস কম্পিউটার, গাড়ি, টিভি ও পরিধানযোগ্যপ্রযুক্তি পণ্যে ব্যবহার করা যাবে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech