যেভাবে স্মার্টফোন দিয়েই পরীক্ষা করা যাবে ক্যান্সারের!

  07-07-2019 01:18PM

পিএনএস ডেস্ক: গ্রীষ্মকালে হালকা-পাতলা পোশাকেই আমরা বেশি স্বাচ্ছন্দ্য বোধ করি। কিন্তু এই আরামই অজান্তে ত্বকের ক্ষতি করছে। এ ধরনের পোশাক পরে রোদে বের হলেই সূর্যের ইউভি রশ্মি ত্বকের ক্ষতি করে। যা থেকে হতে পারে ক্যান্সারও। কিন্তু কীভাবে সেটি পরীক্ষা করবেন?

চিকিৎসকের কাছে যাওয়ার আগেই আপনি জেনে নিতে পারবেন। স্মার্টফোনে একটি অ্যাপ থাকলেই জেনে নেয়া যাবে এই রোগ আপনাকে আক্রমণ করেছে কি না।

ত্বকে সামান্য র‍্যাশ কখন বড় রোগের আকার নেয়, তা বোঝা কঠিন। কিন্তু বিষয়টি শুরুতেই ধরা পড়লে তার সমাধান করা সহজ হয়। বেশ কয়েকটি অ্যাপ আছে, যার মাধ্যমে খুব সহজেই ত্বক পরীক্ষা করে নেয়া যায়।

তবে পুরোপরি নিশ্চিত হতে চিকিৎসকের পরামর্শ তো নিতেই হবে। এই অ্যাপের মাধ্যমে চিকিৎসকের কাছে যাওয়ার আগে কিছুটা ধারণা পাবেন।

ত্বকে কোনো র‍্যাশ বা বিচির মত কিছু দেখলে স্মার্টফোনে ছবি তুলে অ্যাপের মাধ্যমে জানতে পারবেন। এই অ্যাপগুলো আসলে আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স অ্যালগরিদমের মাধ্যমে স্মার্টফোনেই আপনার ত্বকের খুঁটিনাটি জানতে পারে।

এ থেকে ছবি তুলে সরাসরি চিকিৎসকের কাছেও পাঠিয়ে দেয়া যায়। তিনি তা দেখে উত্তরও দেন। এর পাশাপাশি ত্বকের যত্নের কথাও আপনাকে মনে করাতে থাকে অ্যাপগুলো। এবার জেনে নিন কোন কোন অ্যাপ স্মার্টফোনে রাখলে উপকার পাবেন।

মি স্কিন
এই অ্যাপের বিশেষ দিক হলো এর হাই-ডেফিনেশন ক্যামেরা। সাধারণ ডিজিটাল ছবির থেকেও ভাল ছবি আসে। ফলে ত্বকের সূক্ষ বিষয়ও চোখ এড়ায় না। এই অ্যাপের মাধ্যমে ত্বকে জন্ম নেয়া কোনো র‍্যাশ বা বিচির ছবি তুলে সেভ করে রাখতে পারেন। কয়েকদিন পর আবার ছবি তুলে দেখে নিতে পারেন। তেমন কিছু হলে চিকিৎসকের সঙ্গে অবশ্যই পরামর্শ করুন। সেই ব্যবস্থাও করে দেবে এই অ্যাপই।

ইউ স্কিন চেক মিচিগান বিশ্ববিদ্যালয়ে তৈরি এই অ্যাপ সারা শরীর স্ক্যান করে ত্বকে কোনো রোগ আছে কি না বলে দিতে পারে। কীভাবে স্ক্যান করবেন তার বিস্তারিত বর্ণনাও দেয়া থাকে এখানেই। এক্ষেত্রে কী কী সতর্কতা জরুরি, সে তথ্যও পেয়ে যাবেন এই অত্যাধুনিক অ্যাপে।

মোলস্কোপ
এই অ্যাপটি অনেকটা মিস্কিন অ্যাপের মতো। তিলের মতো কোনো কিছু শরীরে বেড়ে উঠছে কি না, তার রং পরিবর্তিত হচ্ছে কি না, সেটি ফুলে যাচ্ছে কি না তা জানাবে মোলস্কোপ অ্যাপ।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন