যান্ত্রিক ত্রুটির কারণে স্থগিত চন্দ্রযান উৎক্ষেপণ

  

পিএনএস ডেস্ক :যান্ত্রিক ত্রুটি। আর এই ত্রুটির জেরে উৎক্ষেপণ স্থগিত রাখা হল চন্দ্রযান-২’র। উৎক্ষেপণের ৫৬ মিনিট আগে ইসরোর তরফে মিশন স্থগিত রাখার কথা ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়ে রোববার (১৪ জুলাই) রাত ৩.২১ মিনিটে প্রথমবার চাঁদের অন্ধকার দিকে ‘বাহুবলী’ রকেট জিএসএলভি এমকে থ্রি পাঠানোর কথা ছিল। পৃথিবীর মহাকাশ গবেষণায় মাইলফলক হত এটা। আপাতত স্থগিত মিশন।

উৎক্ষেপণের আগে ইসরো কর্তারা জানিয়েছিলেন, বাহুবালীর উড়ান নিয়ে কোনও চিন্তা নেই। আবহাওয়া ভালো। তবে চাঁদের মাটিতে অবতরণ নিয়েই চিন্তা বেশি।

পাশাপাশি ইসরোর প্রধান জানান, অভিযান বাতিল হলে পরে তা উৎক্ষেপণ করা যেতে পারে তবে তার জন্য জটিল প্রযুক্তিগত পদ্ধতি পার হতে হবে। এর জন্য লেগে যেতে পারে এক সপ্তাহ বা এক মাস।

এদিন সকাল থেকেই শুরু হয় কাউন্টডাউন। শ্রীহরিকোটার সতীশ ধবন কেন্দ্রে ছিল সাজসাজ রব। কিন্তু একেবারে শেষ সময় অভিযান বাতিল করে দিতে হয়। এ নিয়ে ইসরোর তরফে বিস্তারিত কিছু বলা হয়নি।

টানা ১৬ মিনিট উড়ানের পর চন্দ্রযান-২’কে মহাকাশে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছে দেবে বাহুবলী। সেখান থেকে প্রায় ২ মাস ধরে চাঁদের পথে এগোতে থাকবে চন্দ্রযান-২। দুই মাসের যাত্রা শেষে ৬ সেপ্টেম্বর রোভার প্রজ্ঞান-কে নিয়ে চাঁদের মাটিতে সফ্ট ল্যান্ডিং করবে ল্যান্ডার বিক্রম। তার পরেই বেরিয়ে আসবে ছয় চাকার যান প্রজ্ঞান।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech