প্লে স্টোর থেকে ক্যাম স্ক্যানার সরালো গুগল

  

পিএনএস ডেস্ক: ভাইরাসের কারণে জনপ্রিয় মোবাইল অ্যাপ ‘ক্যাম স্ক্যানার’কে প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে তথ্যপ্রযুক্তি জায়ান্ট গুগল।

সম্প্রতি অ্যান্টি ভাইরাস সফটওয়্যার নির্মাতা সংস্থা ক্যাসপারস্কাই এই ক্যাম স্ক্যানারের নতুন ভার্সনে ট্রোজান ভাইরাস খুঁজে পায় এবং ব্লগ পোস্ট করে গুগলকে সতর্ক করে।

এরপরই ব্যবস্থা নেয় মার্কিন এই তথ্যপ্রযুক্তি সংস্থা। অ্যাপটি দ্রুত স্ক্যান করার জন্য ব্যবহার করা হতো।

অ্যাপ নির্মাতা সংস্থা ইন্সিগ ব্যবহারকারীর ফোনের ওপর নজরদারি চালাত বলেও অভিযোগ উঠেছে। পাশাপাশি, বার বার ‘পপ আপ’ বিজ্ঞাপনের মাধ্যমে অ্যাপ ব্যবহারকারীদের ঝামেলায় ফেলত। আর গ্রাহককে সন্দেহজনক ওয়েবসাইট, অ্যাপে রিডাইরেক্ট করতো।

সম্প্রতি ক্যাম স্ক্যানার অ্যাপের নতুন ভার্সনে ‘ট্রোজান-ড্রপার.অ্যান্ড্রয়েডওএস.নেক্রো.এন মডিউল’ পায় ক্যাসপারস্কাই।

এই অ্যাপের মাধ্যমে ইউজারের ফোনে ঢুকে অন্যান্য ম্যালওয়্যারের জন্য পথ করে দেয় ট্রোজান। ফলে ইউজারের অজান্তেই বহু ভাইরাস চলে আসে স্মার্টফোনে।

যদিও, ক্যাম স্ক্যানারের জনপ্রিয়তার কথা তুলে ধরে ক্যাসপারস্কাই জানিয়েছে, এটি একটি জনপ্রিয় অ্যাপ এবং তারা ইচ্ছাকৃতভাবে এই ভাইরাস ছড়ায়নি। পুরনো ভার্সনেও এই ধরনের ভাইরাস থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে ক্যাসপারস্কাই।

সরিয়ে দেয়ার আগে প্লে স্টোর থেকে ১০ কোটি বার ডাউনলোড হয়েছে ক্যাম স্ক্যানার। এই নিয়ে চলতি বছরে প্লে স্টোর থেকে একশোর বেশি অ্যাপ সরিয়ে ফেললো গুগল।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech