ঘরে বসেই সাড়ে সাত কোটি আয় বাংলাদেশি নারীর

  04-04-2020 12:34PM

পিএনএস ডেস্ক: ধরুন আপনি আপনার স্ত্রীর কাছ থেকে ৭ কোটি ৫৬ লাখ ৮ হাজার ৫২৮ টাকা তিন বছর ধরে লুকিয়ে রাখলেন। আপনি কি এটা করতে পারবেন? ঢাকায় বসবাসরত দুই সন্তানের মা বর্ষা আলী ঠিক এই কাজটি করেছেন। ঘরে বসে তিনি এই পরিমাণ টাকা আয় করেছেন এবং সেটি তিন বছর ধরে তার পরিবার ও স্বামীর কাছ থেকে গোপন রেখেছেন।

ঢাকায় বসবাসরত সুমন এবং বর্ষা ২০০৪ সালে ভালোবেসে বিয়ে করেন। সুমন প্রকৌশলী হিসেবে কাজ করেন এবং বর্ষা একটি ক্লিনিকে রিসেপশনিস্ট হিসাবে চাকরি নেন। তাদের প্রথম সন্তান মেঘ জন্ম নেয় ২০০৮ সালে। সেসময় তারা সিদ্ধান্ত নেন যে বর্ষা আর চাকরি করবেন না। তিনি ঘরে সন্তানের দেখাশোনা করবেন।

কিন্তু সে সময়ে সুমনের কোম্পানি অর্থনৈতিক সঙ্কটে পড়ে। তবে সুমনের চাকরি না গেলেও বেতন অনেক কমে যায় এবং আরও বেশি সময় দায়িত্ব পালন করতে হয়।

সে সময়ের কথা জানিয়ে বর্ষা বলেন, সুমন আমাদের প্রয়োজন মেটাতো কিন্তু আমি দেখলাম তার অনেক কষ্ট হয়। আমরা টাকা বাঁচানোর অনেক চেষ্টা করলাম কিন্তু তা প্রয়োজনের তুলনায় যথেষ্ট ছিল না। আমরা জানতাম না যে কী ঘটতে যাচ্ছে। বাজার উঠছে আবার নামছে। তখন আমি গর্ভবতী ছিলাম। আমরা সর্বোচ্চ ভালোর ব্যাপারে আশাবাদী ছিলাম।

হৃদির জন্মের পরপরই একদিন বিকেলে বর্ষা ফেসবুক ব্রাউজ করছিলেন এবং একটি বিজ্ঞাপন দেখেন যে তিনি বাসা থেকে প্রতিদিন ৮২ হাজার টাকা উপার্জন করতে পারবেন। কৌতূহলী, তিনি এটিতে ক্লিক করেন এবং কিছু গবেষণা করেন।

বর্ষা জানান, সেখানে অনেক ব্যবহারকারীর কাছ থেকে এটির কিছু দুর্দান্ত পর্যালোচনা ছিল। তাই আমি সিস্টেমের জন্য সাইন আপকে নিরাপদ বোধ করলাম। এটি দ্রুত ধনী হওয়ার স্ক্যামগুলির মতো নয় যেখানে আপনার জীবনধারণের জন্য জিনিস বিক্রি করতে হবে। আমার যদি জিনিস বিক্রি করতে হত তবে আমি সাইন আপ করতাম না।

ঘরে বসে কাজ করার জন্য ইন্টারনেট ব্যবহার করা বিশ্বব্যাপী অন্যতম বৃহৎ প্রবণতা হয়ে দাঁড়িয়েছে এবং সম্প্রতি ঢাকায় এর ব্যাপক বিস্তার ঘটেছে। অলিম্প্রেড এমন একটি নির্দেশিকা ব্যবস্থা যা আপনাকে অনলাইনে অর্থোপার্জনে গুগল, ওয়ালমার্ট, অ্যামাজন, অ্যাপলের মতো এবং আরও অনেক ইন্টারনেট সাইট ব্যবহার করতে শেখায়। সিস্টেমে অ্যাক্সেস পেতে আপনাকে যা করতে হবে তা হল অনলাইনে একটি স্বল্প ফর্ম পূরণ করতে হবে।

বর্ষা জানান, আমি সিস্টেমটি শুরু করার বিষয়ে নার্ভাস ছিলাম। আমি কম্পিউটারটি খুব ভাল জানি না, তবে যা জানা দরকার তা কীভাবে করা যায় তা তারা আপনাকে শেখায়। আমি সত্যিই কেবল ইন্টারনেট ব্রাউজ করতে জানতাম। আর আমিও চাইনি যে আমার এই কাজ দেখে সুমন এমন মনে করে যে, সে আমাদের প্রয়োজন মেটাতে পারছে না।

সিস্টেমটি ব্যবহার করার পরে তার প্রথম দুই সপ্তাহ পরে, দুটি চেক এসেছিল মোট দশ লাখ ৬৬ হাজার ৯৬৭ টাকার। বর্ষা সিদ্ধান্ত নিয়েছিল যে, সুমনকে তার নতুন কাজের কথা বলার সাহস না পাওয়া পর্যন্ত এই অর্থ লুকানোর জন্য তার একটি উপায় প্রয়োজন। সুতরাং, তিনি গোপনে একটি ব্যাংক অ্যাকাউন্ট খুললেন। তিনি প্রতি সপ্তাহে সরাসরি সেই অ্যাকাউন্টে চেক জমা দিয়ে আসতেন।

এভাবেই তিন বছর পার হয়ে গেলো। সুমন যখন কাজ করতে যেত বর্ষ তখন বাড়িতে অলিম্প্রেড সিস্টেমে কাজ করত। এছাড়া এই সময়ে অ্যাকাউন্টে জমা করা টাকা খরচ করেননি বর্ষা।

তিনি জানান, আমার স্বামীর কাছ থেকে এত বড় গোপনীয়তা রাখা আমার পক্ষে খুব কঠিন ছিল। আমার মনে হয়েছিল আমি তাকে বিশ্বাসঘাতকতা করছি, তবে আমি তাকে আরও কিছু বলার ভয় পেয়েছি। এর পিছনে ফিরে তাকালে মনে হয় এটি একটি বোকামি ছিল।

গত বছরের শুরুতে সুমন তার চাকরি হারায়। এই সময় তিনি কিছুটা ভেঙে পড়েন। বর্ষা সিদ্ধান্ত নেয় যে এই সময়ই সত্যটা বলা উচিত যে সে প্রতিদিন কী করেছে। ততক্ষণে তার অ্যাকাউন্টে জমা হয়েছে ৭ কোটি ৫৬ লাখ ৮ হাজার ৫২৮ টাকা।

সুমন জানান, বর্ষা আমার সামনে বসে পড়ল এবং বললো সে আমার কাছ থেকে কিছু লুকিয়েছে এটির জন্য ইশ্বরও তার জন্য লজ্জা পাবেন। তারপর সে তার জামার মধ্য থেকে একটি চেক আমার হাতে দিল। যাতে পরিমাণ লেখা ছিল ৭ কোটি ৫৬ লাখ ৮ হাজার ৫২৮ টাকা। আমি শুরুতে এটি বিশ্বাস করিনি। তারপর সে অলিম্প্রেড সিস্টেমের কথা বললো।

বর্ষা জানান, সুমন প্রথমে নীরব ছিল। আমি মনে করেছিলাম সে রাগান্বিত হয়েছে এবং ডিভোর্স দেয়ার সিদ্ধান্ত নিচ্ছে। কিন্তু কিছুক্ষণ পর সে কাঁদতে শুরু করল এবং আমাকে জড়িয়ে ধরলো। আমি তাকে আমার লজ্জার ও দুঃখিত হওয়ার কথা জানালাম। সে জানালো যে কীভাবে সে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে।

নিজের সফলতার এই কাহিনী জানিয়ে বর্ষা পাঠকদের উদ্দেশ্যে বলেন, আমি আয়ের কথা গোপন করার কথা বলবো না কিন্তু আপনি যদি কোনো নির্ভরযোগ্য আয়ের উৎস পান তবে আজই সেখানে যুক্ত হোন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন