ঢাকার আকাশে ধূমকেতু নিওওয়াজ

  18-07-2020 09:49PM

পিএনএস ডেস্ক : ঢাকার আকাশে দেখা যাচ্ছে বিরল ধূমকেতু নিওওয়াজ। খালি চোখে এটি দেখা কষ্টকর, তবে সূর্যাস্তের পরে অন্ধকার হয়ে এলে উত্তর-পূর্ব আকাশে দিগন্তের কাছে সাধারণ বাইনোকুলার ব্যবহার করে একে দেখা যাবে।

ধূমকেতুটি বর্তমানে সূর্যকে প্রদক্ষিণ করে বহিঃসৌরজগতের দিকে ধাবিত হচ্ছে।

শুক্রবার সন্ধ্যায় ঢাকার দক্ষিণ মুগদাপাড়া থেকে ধূমকেতু নিওয়াজের ছবি তুলতে সক্ষম হন বিজ্ঞান বিষয়ক সংগঠন ‘অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান’র সদস্য অরুণাভ ব্রুনো।

অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান জানায়, আগামী ২২ জুলাই পৃথিবীর সবচেয়ে কাছে থাকবে নিওওয়াজ, কিন্তু ক্রমে সূর্যের থেকে দূরে সরে যাওয়ার কারণে ধীরে ধীরে এর ঔজ্জ্বল্য কমে যাচ্ছে।

এরপর সুদীর্ঘ ৬৮০০ বছর পর এ ধূমকেতুকে দেখার সুযোগ পাবে পৃথিবীবাসী। এটির কেন্দ্র মাত্র পাঁচ কিলোমিটার আকারের পাথর-ধূলা-বরফের একটি পিণ্ড, কিন্তু সূর্যালোকের চাপে এর ধূলার লেজটি প্রায় এক কোটি কিলোমিটার দীর্ঘ।

ধূমকেতু পর্যবেক্ষণ সম্পর্কিত তথ্যের জন্য সর্বসাধারণকে অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান সংগঠনের কেন্দ্রীয় দপ্তর: ৪৮/১, দক্ষিণ মুগদাপাড়া, ঢাকা অথবা ই-মেইল: [email protected], www.achokro.org, ফেসবুক ঠিকানা- www.facebook.com/Anushandhitshuchokro বা মোবাইল ০১৯১৫-৯২১৬৬৬ নম্বরে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে।

পিএনএস/এসআইআর


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন