দেশে ফেসবুকের পক্ষে মামলা লড়তে আইনজীবী নিয়োগ

  

পিএনএস ডেস্ক : ফেসবুক ডটকম.বিডি নামে বাংলাদেশে ওয়েবসাইট খোলার বিরুদ্ধে আইনি লড়াই করতে ব্যারিস্টার মোকছেদুল ইসলামকে আইনজীবী হিসেবে নিয়োগ দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। এখন থেকে বাংলাদেশ সুপ্রিম কোর্টের এই আইনজীবী ফেসবুক কর্তৃপক্ষের পক্ষে বাংলাদেশে আইনি লড়াই করবেন। বুধবার ব্যারিস্টার মোকছেদুল ইসলাম এ তথ্য জানান।

মোকছেদুল ইসলাম বলেন, ফেসবুক লিগ্যাল টিম একটি মেইল পাঠিয়েছে। যেখানে তারা বলছে, বাংলাদেশে facebook.com.bd ব্যবহার করে কেউ একজন একটি ডোমেইন কিনেছে এবং এটি ৬০ লক্ষ ডলারে তারা বিক্রি করতে চায় এবং তা বিটিসিএল অনুমোদিত। আর তা বন্ধে আইনি লড়াই করবে তারা।

তিনি বলেন, ফেসবুক বিশ্বের বহুল প্রচারিত একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। এই নাম ব্যবহার করে অন্য কেউ ওয়েবসাইট খুলতে পারেন না। কিন্তু এ ওয়ান সফটওয়্যার লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান ফেসবুক ডটকম বিডি নামে একটি ডোমেইন খুলেছেন। ওই ডোমেইনটি ৬ মিলিয়ন ডলারে বিক্রি করা হবে বলে জানা গেছে।

আমরা ফেসবুকের পক্ষ থেকে ওই ওয়েবসাইট বন্ধে একাধিকবার লিগ্যাল নোটিশ পাঠিয়েছি। কিন্তু সেটা বন্ধ করা হয়নি। তাই ফেসবুক কর্তৃপক্ষ আমাকে আইনজীবী হিসেবে নিয়োগ দিয়েছে এ বিষয়ে আইনি পদক্ষেপ নেয়ার জন্য। খুব দ্রুতই ৫০ হাজার ডলার ক্ষতিপূরণ চেয়ে বাংলাদেশের আদালতে মামলা করবে ফেসবুক কর্তৃপক্ষ।

ব্যারিস্টার মোকছেদুল ইসলাম আরো বলেন, ইতোমধ্যে ৭০০ পৃষ্ঠার ডকুমেন্ট আমাকে সরবরাহ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। আগামী সপ্তাহে ঢাকার নিম্ন আদালতে ক্ষতিপূরণের মামলা করা হবে। একই সঙ্গে ওই ওয়েবসাইট পরিচালনার ওপর নিষেধাজ্ঞা চাওয়া হবে আদালতের কাছে, যাতে এর মাধ্যমে কেউ প্রতারণার শিকার না হন।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন