গুগল ম্যাপে যুক্ত হলো ঢাকার বাস-ট্রেনের রুট ও সময়সূচি

  03-12-2020 08:42PM

পিএনএস ডেস্ক : রাজধানীতে চলাচলকারী বাস ও ট্রেনের রুট,সময় ও বিস্তারিত আপডেট করছে গুগল ম্যাপস। এখন গুগল ট্রানজিট নামের ফিচারটিতে গণপরিবহনসংক্রান্ত তথ্য পাওয়া যাবে। এই ফিচারটি যথেষ্ট পুরাতন হলেও বাংলাদেশে তা আগে কার্যকর ছিল না।

গুগলের তথ্য অনুযায়ী, ফিচারটির মাধ্যমে গুগল ম্যাপস রুট, স্টপেজ ও ভ্রমণের আনুমানিক সময় দেখাবে। এতে ভ্রমণের পরিকল্পনা ঠিক করে নেওয়া সহজ হবে।

উদাহরণ হিসেবে বলা যায়, কেউ যদি গুলশান ১ থেকে সদরঘাট যেতে চান, তাহলে তাকে দুটি জায়গা টাইপ করতে হবে। তারপর ডিরেকশন অন করে দিলে গুগল ম্যাপ যানবাহনের ধরন দেখাবে। সেখান থেকে ট্রানজিট অপশনটি সিলেক্ট করে দিলে তাৎক্ষণিকভাবে ব্যক্তিকে কাছের বাস স্টপেজে যাওয়ার পথ, কোন বাসে উঠতে হবে, কোন পথে যেতে হবে ও কোন স্টপেজে নামতে হবে, তা জানিয়ে দেবে। এ ছাড়া গন্তব্যের আনুমানিক দূরত্ব এবং ভাড়াসংক্রান্ত তথ্যও জানিয়ে দেবে।

গুগলের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার থেকে গুগল ট্রানজিট ফিচারটি প্রাথমিকভাবে রাজধানীতে চলাচলকারী বাস ও বাংলাদেশ রেলওয়ে পরিচালিত ট্রেনের জন্য প্রযোজ্য হবে।

গণপরিবহনে চলাচলকারী ব্যক্তি, যাদের জায়গা ও রাস্তা সম্পর্কে ধারণা নেই, তারাও গুগল ট্রানজিটের মাধ্যমে যাত্রার আনুমানিক সময় জেনে যেতে পারবেন।

গুগল ট্রানজিটের গণপরিবহনসংক্রান্ত তথ্য যেভাবে জানা যাবে:
১. অ্যান্ড্রয়েড কিংবা আইওএস ডিভাইসে গুগল ম্যাপস খুলতে হবে।

২. গন্তব্য ঠিক করতে হবে এবং ‘ডিরেকশনস’ আইকন ট্যাপ করতে হবে কিংবা ‘গো’ আইকন ট্যাপ করতে হবে। ‘সোর্স’ ও ‘ডেস্টিনেশন’ জায়গা ঠিক করতে হবে।

৩. পথ ও গন্তব্যসংক্রান্ত তথ্য জানতে ‘ট্রানজিট’ আইকন ট্যাপ করতে হবে।

৪. রুটের স্টপেজসংক্রান্ত জানতে রেকমেন্ডেড রুট ট্যাপ করতে হবে।

৫. বাস বা ট্রেনের সময়সূচি ও গন্তব্যের তালিকা জানতে সাজেশনে দেখানো যেকোনো বাস বা ট্রেন সিলেক্ট করতে হবে।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন