ফেসবুক ডটকমডটবিডি ডোমেইন ব্যবহারে অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা

  14-12-2020 03:34PM

পিএনএস ডেস্ক : ফেসবুক ডটকমডটবিডি নামে ডোমেইনটি ব্যবহারের ওপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকার একটি আদালত। ফেসবুক কর্তৃপক্ষের দায়ের করা একটি মামলার গ্রহণযোগ্যতার শুনানি নিয়ে ঢাকার জেলা জজ শওকত আলী চৌধুরী আজ সোমবার এই আদেশ দেন।

মামলার পরবর্তী তারিখ আগামী ৯ মার্চ নির্ধারণ করা হয়েছে। সে পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। ওই ডোমেইন ব্যবহারের ওপর কেনো স্থায়ী নিষেধাজ্ঞা জারি করা হবে না- তা আগামী ১৫ দিনের মধ্যে বিবাদীদের সেই ব্যাখ্যা দিতে বলেছেন বিচারক। ফেইসবুক কর্তৃপক্ষের নিয়োগ করা আইনজীবী মোকছেদুল ইসলাম গত ২৩ নভেম্বর এ-ওয়ান সফটওয়্যার লিমিটেড এবং এসকে শামসুল আলম নামে এক ব্যক্তির বিরুদ্ধে ঢাকার জেলা ও দায়রা জজ আদালতে এ মামলা দায়ের করেন। সেখানে বিবাদীদের কাছ থেকে ৫০ হাজার ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১০ সালের ১৪ জানুয়ারি বাংলাদেশের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর থেকে ফেইসবুক ডটকম নামটি নিবন্ধন করানো হয়। ওই বছরই ফেইসবুক ডটকমডটবিডি নামে একটি ডোমেইন বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এর কাছ থেকে বরাদ্দ নেন এস কে শামসুল ইসলাম।

বিটিসিএলের ওয়েবসাইটে ডোমেইন সার্চ করে দেখা গেছে,ফেইসবুক ডটকমডটবিডি ডোমেইনটি ২০০৮ সালের ৭ ডিসেম্বর সক্রিয় করা হয়। যার মেয়াদ আছে আগামী বছরের ৪ ডিসেম্বর পর্যন্ত। সম্প্রতি ‘ফেসবুক ডটকমডটবিডি’ ডোমেইনটি বিক্রির বিজ্ঞাপন দিলে তা ফেসবুক কর্তৃপক্ষের নজরে আসে। এরপর ফেসবুক কর্তৃপক্ষ ডোমেইনটি বন্ধ করার জন্য উকিল নোটিস পাঠালেও তা বন্ধ না করায় মামলা দায়ের করা হয়। ফেসবুক ডটকমডটবিডি নামের এই ডোমেইন যাতে বিবাদীরা হস্তান্তর করতে না পারে, সেজন্য স্থায়ী নিষেধাজ্ঞাও চাওয়া হয়েছে এ মামলার আর্জিতে।

এ বিষয়ে বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মো. রফিকুল মতিন বলেন, “প্রথমত বিষয় হচ্ছে,এই ডোমেইনটি ২০০৮ সালে বরাদ্দ দেওয়া। ওই সময়ের কাগজপত্র দেখতে হবে। এটি আমার মেয়াদে দেওয়া হয়নি।’“তবে আমি ফেসবুক থেকে কোনো নোটিস পেয়েছি বলে মনে করতে পারছি না। পেলে অবশ্যই এ ব্যাপারে সিদ্ধান্ত নিতাম, অবশ্যই নিতাম।”

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন