ফের ভেঙে পড়ল স্পেসএক্সের রকেট

  

পিএনএস ডেস্ক : চাঁদ ও মঙ্গল গ্রহে মানুষ নিয়ে যেতে চায় প্রযুক্তি উদ্যোক্তা এলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স। চাঁদে ২০২৩ ও মঙ্গলে ২০২৬ সালের মধ্যে অভিযান চালানোর পরিকল্পনা তাদের। তাই স্টারশিপের নিয়মিত পরীক্ষা হচ্ছে। কিন্তু এবারের পরীক্ষা সফল হলো না।

সংবাদমাধ্যম জানায়, মঙ্গলে যে রকেট পাঠানো সে রকম একটি বাহন নিয়ে পরীক্ষা করছিল স্পেসএক্স। কিন্তু উড়ান শেষ করে ল্যান্ডিংয়ের সময় তা ভেঙে পড়ে।

স্টারশিপ এসএন১০ ঠিকভাবেই উড়ছিল। তিন মিনিটের উড়ান শেষ করে ফিরে আসছিল। ল্যান্ডিংয়ের আগেই বিপত্তি। স্পেসশিপে আগুন লেগে যায় এবং তা ভেঙে পড়ে।

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, সম্ভবত মিথেন লিক করায় এই কাণ্ড হয়েছে। এই নিয়ে তৃতীয়বার ভেঙে পড়ল স্পেসএক্সের রকেট। এর আগে ডিসেম্বর ও ফেব্রুয়ারিতে রকেট ভেঙে পড়ে।

সংস্থার প্রতিষ্ঠাতা এলান মাস্কের পরিকল্পনা হলো, এই স্টারশিপে করে মানুষ নিয়ে চাঁদ ও মঙ্গল অভিযান করা। স্টারশিপে করে চাঁদে যাওয়ার জন্য নাম লিখিয়েছেন জাপানের অন্যতম ধনী ইউসাকু মাইজায়া। বুধবার তিনি খোঁজ করছিলেন, বাকি কারা কারা তার সঙ্গে স্টারশিপে করে চাঁদে যাবেন।

স্টারশিপের চাঁদে যাওয়ার কথা ২০২৩ সালের মধ্যে। ইউসাকুকে প্রশ্ন করা হয়, এতে তো ঝুঁকির আশঙ্কা অনেক। তার জবাব ছিল, “মাস্ক বলেছেন, কোনো সমস্যা হবে না। আমি তাকে বিশ্বাস করি।”

পিএনএস/এসআইআর

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন