আজ বছরের দীর্ঘতম দিন

  21-06-2021 05:21PM

পিএনএস ডেস্ক : ছোটবেলায় পাঠ্যবইতে আমরা সবচেয়ে দীর্ঘতম দিন এবং দীর্ঘতম রাতের কথা পড়ে এসেছি। নিশ্চয় মনে আছে? আজ সেই ২১ জুন, অর্থাৎ বছরের সবচেয়ে দীর্ঘতম দিন।

সৌরজগতের নিয়ম অনুযায়ী, পৃথিবী সূর্যের চারদিকে ঘোরার সময় একদিকে একটু হেলে থাকে। ফলে কখনও উত্তর গোলার্ধ সূর্যের কাছে আসে, কখনও দক্ষিণ গোলার্ধ। আর আজ উত্তর গোলার্ধ সূর্যের সবচেয়ে কাছে থাকায়, আজকের দিনটি সবচেয়ে বড়। দীর্ঘতম দিনের পাশাপাশি আজ বছরের সবচেয়ে ছোট রাত। অন্যদিকে আবার দক্ষিণ গোলার্ধে এদিন ঠিক উল্টো ঘটনা। সেখানে ২১ জুন দিন সবচেয়ে ছোট এবং রাত সবচেয়ে বড়।

বাংলাদেশ যেহেতু উত্তর গোলার্ধে অবস্থিত, তাই এদেশের মানুষদের জন্যও বছরের সবচেয়ে দীর্ঘতম দিন ২১ জুন। আবহাওয়া অফিসের তথ্য বলছে, আজ দিন থাকবে ১৩ ঘণ্টা ৩৭ মিনিট। আজ সূর্যোদয় হয়েছে ৫টা ১২ মিনিটে আর সূর্যাস্ত যাবে ৬টা ৪৯ মিনিটে।

অন্যদিকে ২১ ডিসেম্বর ঠিক বিপরীত ঘটনা ঘটবে। সেদিন দক্ষিণ মেরুর দিকে সূর্য বেশি হেলে থাকবে। তাই ২১ ডিসেম্বর দক্ষিণ গোলার্ধে বছরের সবচেয়ে দীর্ঘতম দিন এবং ক্ষুদ্রতম রাত হবে। অপরদিকে উত্তর গোলার্ধে ২১ ডিসেম্বর দিনটি বছরের সবচেয়ে ছোট দিন এবং সবচেয়ে বড় রাত হবে।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন