ফোন ব্যবহার না করলে শিক্ষার্থীদের পুরস্কার দেবে অ্যাপস!

  03-07-2021 11:02PM

পিএনএস ডেস্ক : কথা বলা, বার্তা পাঠানো থেকে শুরু করে সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় কাটানো কিংবা অনলাইন গেম খেলা- তরুণ প্রজন্মকে যেন মোবাইল ফোনের সঙ্গে একেবারে আঠা দিয়ে সেঁটে রাখা হয়েছে।মোবাইল ফোনের পর্দা থেকে তাদের চোখ সরানো দিন দিন অসম্ভব হয়ে উঠেছে।

অনলাইন আসক্তির কারণে পড়াশোনায় অমনোযোগ ছাড়াও নানা ধরনের নেতিবাচক প্রভাব পড়েছে তরুণ প্রজন্মের ওপর। শিক্ষার্থীদের এই অনলাইন আসক্তি কমাতে এক অভিনব উপায় বের করেছে ‘লক অ্যান্ড স্টক’ নামে একটা অ্যাপস। ক্লাসের সময় ফোন ব্যবহার না করলে শিক্ষার্থীদের পুরস্কার দেবে ‘লক অ্যান্ড স্টক’।

ওই অ্যাপসের ব্যবহারকারীরা ফোন ব্যবহার বন্ধ রাখলে প্রতি মিনিটের জন্য ‘কি’ নামে এক ধরনের কুপন পাবে। সেই কুপনের বিনিময়ে পাওয়া যাবে বিভিন্ন পুরস্কার, মূল্যহ্রাস আর অফার।
শিক্ষার্থীরা তাদের কুপন ‘লক অ্যান্ড স্টক’ এর অংশীদার ১২শ’ বিশ্ববিদ্যালয়ের যেকোনো একটিতে স্কলারশিপেরও জন্য ব্যবহার করতে পারবে।

ওই অ্যাপসের সহ-প্রতিষ্ঠাতা ২৪ বছর বয়সী তরুণ ক্রেগ ফার্নান্দেস। তিনি বলেন, আমি যখন বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলাম, তখন অনেক শিক্ষার্থীকে দেখতাম ক্লাসে বসে ফোন ব্যবহার করছে। তখন থেকেই এ ব্যাপারে কিছু করার ইচ্ছা ছিল আমার। সেই ইচ্ছারই বাস্তব রূপ এই অ্যাপস।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন