পিঁপড়া রোবট, কাঁপাবে পৃথিবী!

  28-09-2016 10:48AM

পিএনএস ডেস্ক : দুনিয়া জুড়ে যেন রোবট তৈরির হিড়িক পড়ে গেছে। প্রতিদিনই তৈরি হচ্ছেন নতুন নতুন সব রোবট আর ড্রোন। অবশ্য বিভিন্ন কাজের সুবিধার জন্য বিভিন্ন রোবট তৈরি হচ্ছে। এরই অংশ হিসেবে বিজ্ঞানীর তৈরি করলেন পিঁপড়া রোবট।

যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের তৈরি এই রোবটের আচরণ নাকি জীবন্ত পিঁপড়ার মতোই হবে। সত্যিকার পিঁপড়াদের মতো এরাও দলবদ্ধ হয়ে কাজ করবে। চলবে সারিবদ্ধভাবে।

রোবটগুলোর প্রোগামিং সিস্টেম খুবই সাদামাটা। এদের মেমরি ধারণ ক্ষমতাও কম। এরা সহজেই বাধা এড়িয়ে সবচেয়ে কম সময়ে গন্তব্যে পৌঁছুতে পারবে।

পিঁপড়া রোবটগুলো চলাফেরা করবে পায়ে লাগানো চাকার সাহায্যে। আর এই চাকা চালানোর জন্য রোবটে ব্যবহার করা হয়েছে অতি ক্ষুদ্র দুটি মোটর। অকেটা ঘড়িতে ব্যবহার করা মোটরের মতো। আসল পিঁপড়া একই পথে চলাচলের জন্য এধরনের রাসায়নিক পদার্থ ছিটিয়ে রাখে চলাচলের জন্য। রোবট পিঁড়াদের তো সে সুবিধা নেই।তাই এই রোবটের সাথে সংযুক্ত থাকছে বিশেষ এধরেণেল আলোক নিঃসরক যন্ত্র। এই আলো অন্যরা অনুসরণ করতে পারে এজন্য এদের মাথায় লাগানো হয়েছে দুটো করে এন্টেনা। যখন এরা পর একই পথে চলাচল করে তখন আলোক নিঃসরকের উজ্জলতা বাড়ে। তখন অন্য রোবটগুলো তাদের অনুসরণ করতে পারে। কোনো রোবটের বামদিকের এন্টেনায় বেশি আলো পড়লে তখন সে বাম দিকে চলে। ডানদিকেরটায় বেশি আলো পড়লে ডানদিকে চলার প্রয়োজন মনে করে।

গবেষকরা পিঁপড়া গতিবিধি অনুসরণ করছেন ক্যামেরার সাহায্যে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন