পার্বত্যাঞ্চলে কাল থেকে আবারো হরতাল

  

পিএনএস : পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন ২০১৬ বাতিল ও আলুটিলা বিশেষ পর্যটন জোন প্রকল্প বাতিলের প্রতিবাদে এবং বাঙালি নেতা আতিকুর রহমানের মুক্তির দাবিতে কাল থেকে আবারো শুরু হচ্ছে হরতাল।

বুধবার রাঙামাটি ও পরদিন বৃহস্পতিবার বান্দরবান এবং খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা হরতাল পালিত হবে।
পাঁচ বাঙালি সংগঠন এ হরতালের ডাক দেয়। সংগঠনগুলো হলো পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য গণপরিষদ, পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলন, পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ ও পার্বত্য বাঙালি ছাত্র ঐক্য পরিষদ।

মঙ্গলবার বিকলে ৪টায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান পার্বত্য গণপরিষদের মহাসচিব অ্যাডভোকেট আলম খান।

এ সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় হরতাল কর্মসূচিতে কোনো পরিবর্তন করা হয়নি।

গত ১৬ অক্টোবর রোববার বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা থাকায় ঘোষিত ১৬ অক্টোবরের হরতালের তারিখ পরিবর্তন করে পাঁচ বাঙালি সংগঠন। নতুন ঘোষণা অনুযায়ী বুধবার রাঙামাটি ও বৃহস্পতিবার বান্দরবান এবং খাগড়াছড়িতে সকাল-সন্ধ্যা হরতাল পালিত হবে।

উল্লেখ্য, গত ১৪ অক্টোবর বাঙালি সংগঠনগুলোর ঘোষিত তিন পার্বত্য জেলায় প্রথম দফায় ২৪ ঘণ্টার হরতাল পালিত হয়।

এদিকে, বরাবরই নেতারা অভিযোগ করে আসছিলেন, পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন ২০১৬

বাস্তবায়নের ফলে, ভুমি কমিশনের বিচারিক প্যানেলে পাহাড়িদের একচ্ছত্র প্রভাব সৃষ্টি হবে। সেই সঙ্গে পাহাড়িদের প্রথাগত ভুমি অধিকার প্রতিষ্ঠার পথ প্রশস্ত হবে।

বরাবরই ভূমি নিয়ে ষড়যন্ত্রের অভিযোগ করে অবিলম্বে এ খসড়ার সংশোধনী প্রত্যাহারের দাবি জানিয়ে আসছিলেন বাঙালি সংগঠনগুলোর নেতারা।

নেতাদের অভিযোগ , পার্বত্য চট্টগ্রামে মোট জনগোষ্ঠির অর্ধেক বাঙ্গালীদের বঞ্চিত করে উপজাতিদের স্বার্থ রক্ষায় একতরফাভাবে আইন অনুমোদন করা হলে পার্বত্যাঞ্চলে আবারো অশান্তি সৃষ্টি হবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech