রোপা আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা

  

পিএনএস, গাইবান্ধাঃ গাইবান্ধার সাদুল্লাপুরে রোপা আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা লক্ষ্য করা গেছে। সরেজমিনে দেখা গেছে, উপজেলায় ১১টি ইউনিয়নে ১৪ হাজার ৫শ ৬০ হেক্টর জমিতে আমন ধানের চারা রোপন করেছে কৃষকরা। এদিকে চারা রোপনের পর খরায় সাময়িক পানি সংকট দেখা দেয়।
অনেকে কৃত্রিম ভাবে সেচের মাধ্যমে জমিতে পানি দিয়ে থাকেন। কিন্তু প্রকৃতির অবারিত বর্ষনের ফলে কৃষদের হতাশাকে দূরে ঠেলে দেয়। চলতি মাসে সপ্তাহ ব্যাপী গুরি গুরি বৃষ্টির ফলে আমন ধানের চারার বাম্পার ফলন লক্ষ্য করা যাচ্ছে মাঠে মাঠে। জমিতে কীটপতঙ্গের আক্রমণ নেই বললে চলে। কৃষকরা ধানের জমিতে গিয়ে প্রাণ খুলে নিঃস্বাস নিচ্ছে এবং জমির ধান কবে আসবে ঘরে এ প্রহর গুনছে। তবে প্রাকৃতিক কোন ঝড় কিংবা দুযোর্গ দেখা না গেলে অতীতের চেয়ে বাম্পার ফলন হবে।
উপজেলার রসুলপুর ইউনিয়নের আরাজী ছান্দিয়াপুর গ্রামের কৃষক দছিজল হক, লাল মিয়া, রফিকুল ইসলাম বলেন, এ বছরে খরার ফলে আমন ধানের ফসল নিয়ে আমরা চিন্তিত ছিলাম। তবে বৃষ্টি হওয়াতে গত বছরের তুলনায় এ বছর উপজেলার প্রতিটি ইউনিয়নে বাম্পার ফলন হয়েছে।
সাদুল্লাপুর উপজেলা কৃষি কর্মকর্তা আবু সাইদ মোঃ ফজলে এলাহী বলেন, চলতি বছরে উপজেলায় গত বছরের চেয়েও আমন ধানের বাম্পার ফলন লক্ষ্য করা যাচ্ছে। আশা করা যায় ৩৫ থেকে ৪০ মেট্রিন টন চাল উৎপাদন সম্ভব হবে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech