শীর্ষ মানবপাচারকারীর নাম : একাউন্ট জব্দের নির্দেশ

  

পিএনএস, উখিয়া (কক্সবাজার): সারাদেশের শীর্ষ মানবপাচারকারীদের তালিকা বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রণাধীন ব্যাংক শাখায় পাঠানো হয়েছে। এই সম্বলিত একটি চিঠি ও তালিকা গত ১৬ অক্টোবর প্রধানমন্ত্রীর দপ্তরের বিশেষ গোয়েন্দা রিপোর্টের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের তালিকাভূক্ত মানবপাচারকারীদের ব্যাংক একাউন্ড জদ্ধ করার নির্দেশনা বলি সহ ৩৬৫ জনের একটি তালিকা বাংলাদেশের সকল ব্যাংক শাখায় সংশ্লিষ্ট ম্যানেজার বরাবরে মানবপচারকারীদের বিরোদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে সকল স্থানীয় ব্যাংক শাখা ম্যানেজারদের অবহিত করেছেন বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংক।
বাংলাদেশ সরকারের সর্বোচ্চ গোয়েন্দা সংস্থার মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রানালয় হয়ে বাংলাদেশ ব্যাংকের তত্বাবধানে সংশ্লিষ্ট সকল ব্যাংকের মানবপাচারকারীদের ব্যাংক একাউন্ড জদ্ধ করে তার বিরুদ্ধে জরুরী ব্যাবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। তালিকায় শীর্ষপাচারকারীদের নাম, গ্রাম ও কোথায় তারা অবস্থান করছে সেটা কতিয়ে দেখে আগামী এক মাসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার জন্য সকল শাখা ব্যাংক ম্যানেজারদের জরুরী নির্দেশ দেওয়া হয়েছে।
প্রধানমন্ত্রীর দপ্তর ও স্বরাষ্ট্র মন্ত্রানালয়ের তালিকা ভুক্ত শীর্ষ মানবপাচারকারীদের মধ্যে রয়েছে উখিয়া-টেকনাফ সংসদ আলহাজ্ব আব্দুর রহমান বদি এমপির ছোট ভাই মোঃ আব্দুল আমিন, টেকনাফ উপজেলা চেয়ারম্যান জাফর আলম ও তার পুত্র সহ টেকনাফের অর্ধশত শীর্ষ পাচারকারী সদস্যের নাম।
এই শীর্ষ তালিকায় মানবপাচার কারীর অন্যতম গড ফাদার জেলার আলোড়ন সৃষ্টিকারী বহুমামলার পলাতক আসামী রেবী ম্যাডামের নাম।
উল্লেখযোগ্য ৩৬৫ জনের তালিকায় রয়েছে, উখিয়ার জালিয়াপালং ইউনিয়নের সাবেক মেম্বার বেলাল উদ্দিন, লাল বেলাল, মোহামদ সেলিম, কালা জমির, রেবী ম্যাডামের স্বামী নুরুল কবির সহ ২৫/৩০ জনের তালিকা। এদিকে রামু উপজেলার খুনিয়া পালং ইউনিয়নের শীর্ষ মনাবপাচার কারী বহুমামলার পলাতক আসামী মোস্তাক আহমদ মেম্বার সহ ১২ জনের তালিকা সহ রয়েছে ক্ষমতাসীন দলের জনপ্রতিনিধিদের নাম।
রামু মিঠাছড়ি ইউনিয়নের চেয়ারম্যান সহ বেশ কয়েকজন। এছাড়াও তালিকায় রয়েছে, টেকনাফ, উখিয়া, রামু, কক্সবাজার সদর, মহেশখালী, কুতুবদিয়া, চকরিয়া ও পেকুয়া উপজেলার শীর্ষ মানবপাচারকারীর নাম। গোয়েন্দা সূত্রে পাওয়া তথ্যের ভিত্তিতে উল্লেখিত মানবপাচারকারীদের বিরুদ্ধে শীর্ঘই বিশেষ ট্রাইব্যুনালের মাধ্যমে বিচারকার্য সম্পন্ন করা হবে বলে জানা গেছে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech