স্থাপিত হলো দেশের প্রথম প্রাণী ব্লাড ব্যাংক

  22-10-2016 10:40AM


পিএনএস, চট্টগ্রাম: ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে চট্টগ্রামে স্থাপন করা হয়েছে দেশের প্রথম ও একমাত্র প্রাণী ব্লাড ব্যাংক। যে কোনো প্রাণীর সংকটকালীন মুহূর্তে এ ব্লাড ব্যাংক থেকে রক্ত সরবরাহ করা হবে। রক্তদানের পাশাপাশি উন্নত চিকিৎসার মাধ্যমে প্রাণীকে একটি নতুন জীবন উপহার দেয়া সম্ভব বলে মনে করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মানুষরে জীবন বাঁচাতে অত্যন্ত গুরুত্বপূর্ণ উপকরণ রক্ত। যেকোনো সংকটকালীন মুহূর্তে ব্লাড ব্যাংক থেকে অতি সহজেই পাত্তয়া যায় জীবন রক্ষাকারী এ উপাদানটি। শুধু মানুষ নয়, বিভিন্ন প্রাণীর জীবন বাঁচাতেও প্রয়োজন হয় রক্তের। বিশ্বের বিভিন্ন দেশে প্রাণীর জীবন রক্ষায় এনিম্যাল ব্লাড ব্যাংক থাকলেও বাংলাদেশে এতদিন পর্যন্ত তা ছিল না। আর সে কারণে আহত বা বিভিন্ন সংকটকালীন অবস্থায় থাকা প্রাণীর রক্তের চাহিদা মেটাতে প্রতিষ্ঠা করা হয়েছে দেশের একমাত্র প্রথম প্রাণী ব্লাড ব্যাংকের।

কুকুর, বিড়াল বা যেকোনো প্রাণী থেকে তিন মাস পরপর রক্ত নেয় যায়। প্রতিবার রক্ত নেয়ার সময় ৪০০ থেকে ৪৫০ মিলি পর্যন্ত রক্ত সংগ্রহ করা যায়। ব্লাড ব্যাংক স্থাপন হত্তয়ায় খুশি পশু প্রেমীরাও।

তবে রক্তদান সম্পর্কে প্রাণী প্রেমী যারা রয়েছেন তারা এখনও সচেতন নয় বলে জানালেন পশু চিকিৎসক ড. ভজন চন্দ্র দাস।

চলতি বছরের জানুয়ারি থেকে এনিম্যাল ব্লাড ব্যাংকের কার্যক্রম শুরু হয়েছে। এখন পর্যন্ত তিনটি কুকুরের সংগৃহীত রক্ত ৬টি কুকুরকে দিয়ে জীবন বাঁচানো হয়েছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন