কাহারোলে আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা

  22-10-2016 04:09PM

পিএনএস,কাহারোল (দিনাজপুর): কাহারোলে আমন ধানের গাছ বাতাসে দুলছে ও মাঠ জুড়ে সবুজে সমারোহ ॥ ধানের বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। দেশের খাদ্য ভান্ডার হিসেবে সর্বজনের নিকট পরিচিত দিনাজপুর জেলা। এই জেলার কাহারোল উপজেলার ৬টি ইউনিয়নের চলতি আমন মৌসুমে মাঠ জুড়ে সবুজে সমারোহ আমন ধান গাছ।

নানা প্রতিকুলতা অতিবাহিত করে কৃষকরা এবার আমন ধানের চারা রোপন করেছে ৩ মাস পূর্বে। ধানের গাছ দেখে অনেক কৃষক আশা করছে এবার আমন ধানে বাম্পার ফলন হবে। যেদিকে তাকাই শুধু এখন মাঠ জুড়ে দেখা যাচ্ছে ধান আর ধান গাছ। তবে এই মৌসুমে আমন ধান গাছে রোগ বালাই কম হওয়ায় কৃষকরা বাম্পার ফলনের আশা করছে।

এখন আমন ধানের শীষ বের হতে দেখা যাচ্ছে। উপজেলার ৬টি ইউনিয়নের কয়েকটি গ্রাম সরেজমিনে ঘুরে দেখতে গিয়ে ডাবোর গ্রামের কৃষক হরে কৃষ্ণ রায়, মোঃ মহসিন আলী ও উত্তর পাহাড়পুর গ্রামের মোঃ হাসিম উদ্দীন জানান, এবার আমাদের জমিতে আমন ধান রোপন করতে কিছুটা দেরি হয়েছে এর কারণ সঠিক সময়ে পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায়।

তারপরোও আমনের বাম্পার ফলন আশা করছি। এর ফলে এখন ধান গাছে সবুজে সমারোহ মাঠ জুড়ে। চলতি আমন মৌসুমে কাহারোল উপজেলায় বিভিন্ন জাতের ধান রোপন করা হয়েছে এর মধ্যে উল্লেখ যোগ্য জাত হল ব্রি-ধান-৩৪, ব্রি-ধান-৪৯, ব্রি-ধান-৫৬, ব্রি-ধান-৫৭, ব্রি-ধান-৫১, ব্রি-ধান-৬২ ও স্বর্ণ ও গুটি স্বর্ণ ধান। এদিকে উপজেলা কৃষি অফিসার মোঃ শামীম হোসেন জানান, চলতি আমন মৌসুমে চাষাবাদের লক্ষ্যমাত্রা ছিল ১৪ হাজার ৪শ ৫৫ হেক্টও জমিতে। কিন্তু অর্জিত হয়েছে ১৪ হাজার ৭শ ৪৫ হেক্টর জমিতে। এর মধ্যে হাই ব্রীড জাতের ধান ২৪০ হেক্টও, স্থানীয় সুগন্ধী ২শ হেক্টর, উফশী ১৪ হাজার ৩শ ৫ হেক্টও জমিতে কৃষকরা রোপন করেছে।

তবে এবার রাসায়িনক সারের কোন রকম ঘাটতি হয়নি। আমাদের কৃষি উপ-সহকারী কর্মকর্তারা কৃষকদের বাড়ি বাড়ি গিয়ে কীটনাশক, রাসায়নিক সার প্রয়োগ ও পোকামাকড় দমনের ক্ষেত্রে নিয়মিত পরামর্শ প্রদান করছে এবং কি এর ফলে কৃষকরা সঠিক সময়ে সার ও কীটনাশক তাদের ধানের জমিতে প্রয়োগ করতে পেরেছে। আশা করা হচ্ছে আবহাওয়া অনুকুলে থাকলে অন্য বছরের চেয়ে এবছর ধানের বাম্পার ফলনের সম্ভাবনা আশা করছি।



পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন