পায়ে হেঁটে দেশভ্রমণে দিনাজপুরের নাসিম

  23-10-2016 11:03AM

পিএনএস, দিনাজপুর : ‘আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ আর নয় শিশু শ্রম এবার চাই শিক্ষা’ এ শ্লোগান নিয়ে দিনাজপুর জিরো পয়েন্ট হতে পাঁয়ে হেটে দেশ ভ্রমণে বের হয়েছেন উদীয়মান তরুণ শিক্ষার্থী নাসিম তালুকদার।

শনিবার সকাল ৯টায় দিনাজপুর জিরো পয়েন্ট থেকে দেশভ্রমণের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে।

প্রতিদিন তিনি গড়ে ৩৫-৪০কিঃমিঃ রাস্তা হেটে যাবেন। পায়ে হেঁটে দিনাজপুর, বিরামপুর হয়ে ১৩০ দিনে দেশভ্রমণ করে পঞ্চগড়, ঠাকুরগাও হয়ে দিনাজপুরে এসে সমাপ্ত হবে।

দিনাজপুর কেবিএম কলেজ হতে সদ্য এইসএসসি পাশ করা শির্ক্ষার্থী মো. নাসিম তালুকদার জানান, ২০০৬ সালের আর্ন্তজাতিক শ্রম সংস্থার হিসেব অনুযায়ী দেশে প্রায় ৭৪ লাখ শিশু,শিশু শ্রম বাজারের বিভিন্ন কর্মস্থলে নিয়োজিত রয়েছে। এদের মধ্যে ১৩ লাখ শিশু অধিক ঝুঁকিপূর্ণ কাজে রয়েছে বলে জানা গেছে।তবে বেসরকারি পরিসংখ্যানের হিসাবে দেখিয়ে বলা হয়েছে দেশে শিশু শ্রমিকের সংখ্য রয়েছে ৭০ লাখ আর ঝুঁকিপূর্ণ শিশু শ্রমিকের কাজ করছে ১৫ লাখ। সরকারের নিয়ম অনুযায়ী ১৪ বছরের নিচের শিশুরা কেউ কোন ধরনের কাজের সঙ্গে যুক্ত হতে পারবে না অথচ এটি বাস্তবায়নের কোন লক্ষণই দেখা যায় না।

তিনি জানান, শিক্ষা ও খেলাধুলা থেকে দূরে রয়েছে এমন শিশুদের সংখ্যা দিনাজপুরেও কম নয়, আজ মিল, ইন্ড্রাস্ট্রিজ,কলকারখানার বিভিন্ন কাজে শিশুরা হাড়ভাঙ্গা শ্রম দিচ্ছে এমন কয়েকটি প্রতিষ্ঠানের কথা তুলে ধরেন।

মো. নাসিম জানান, শিশুরা যাতে তাদের অধিকার নিয়ে বেড়ে উঠতে পারে সেই দিকে সকলের সচেতনতা বৃদ্ধির লক্ষে জনমত গঠনের উদ্দেশ্যকে সামনে রেখে পায়ে হেটে দেশ ভ্রমণে বের হয়েছেন।পায়ে হেঁটে ১৩০ দিনের দেশভ্রমণে প্রশাসন, ব্যবসায়ী, সমাজ সচেতন মানুষ, শিল্পপতি, স্কুল-কলেজের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে সমস্যা এবং সম্ভাবনা নিয়ে কথা বলবেন। পাঁয়ে হেঁটে দেশভ্রমণ শেষে একটি প্রতিবেদন তৈরি করে আনুষ্ঠানিকভাবে তা মাননীয় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, শ্রমমন্ত্রীসহ সংশ্লীষ্ট সকলের বরাবরে প্রদান করার ইচ্ছে পোষণ করেছেন।

তিনি জানান, তার সাথে দেশের আরও ৪টি জেলার মোট ৮জন সফরসঙ্গী হতে ইচ্ছা প্রকাশ করেছে।এর মধ্যে দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার আতিকুজ্জামান ও তৌহিদুর রহমান রয়েছে।এছাড়াও পাবনা,কুষ্টিয়া,রাজশাহী ও ঢাকা হতে আরও ৫জন সাথী যুক্ত হবে।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন