গাইবান্ধায় শিক্ষার্থীদের পাঠদান চলছে চেয়ারম্যানের ঘরের বারেন্দায়

  25-10-2016 05:57PM

পিএনএস,গাইবান্ধা : গাইবান্ধা সদর উপজেলার কামারজানি ইউনিয়নের গোঘাট গ্রামের কলমু এফএমসি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদান চলছে স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সাবেক চেয়ারম্যানের ঘরের বারেন্দায়।

সম্প্রতি বিদ্যালয় ভবনটি ব্রহ্মপুত্রের ভাঙ্গনের শিকার হওয়ায় অস্থায়ী ভাবে সেখানে পাঠদান করা হচ্ছে বলে গাইবান্ধা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফুল মমিন খান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ওই বিদ্যালয়ে প্রায় সাড়ে তিনশতাধিক ছাত্র-ছাত্রী লেখাপড়া করছিল। কিন্তু ভবনটি ব্রহ্মপুত্রের ভাঙ্গনের শিকার হওয়ায় তাদের লেখাপড়া অনিশ্চত দেখা পড়ে। বছরের শেষ সময়ে এ পরিস্থিতিতে ওই ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সোলায়মান আলীর বাড়িতে পাঠদানের ব্যবস্থা নেওয়া হয়।

তিনি আরও জানান, আপাতত এই চেয়ারম্যানের বাড়িতেই শিক্ষার্থীদের লেখাপড়া অব্যাহত থাকবে। পানি শুকিয়ে গেলে বিদ্যালয় ভবনটি রক্ষায় বাঁধ নির্মাণ করে সুষ্ঠু লেখাপড়ার পরিবেশ ফিরে আনার পদক্ষেপ নেওয়া হবে।

সাবেক চেয়ারম্যান সোলায়মান আলী জানান, ভাঙ্গনের শিকার বিদ্যালয় থেকে প্রায় আড়াইশ ফুট দুরে তাঁর বাড়ি। বিদ্যালয় ভবনটি ব্রহ্মপুত্রের ভাঙ্গনের শিকার হওয়ায় শিশু শিক্ষার্থীদের কথা বিবেচনা করে তার ঘরের বারেন্দায় লেখাপড়ার ব্যবস্থা করে দিয়েছি। এ ছাড়াও তিনি শিক্ষার্থীদের জন্য তারবাড়ির টয়লেট ও লেট্রিন ব্যবহারের ব্যবস্থাও করছেন।

বিদ্যালয়ের শিক্ষক আফরোজা বেগম জানান, তিনি চেয়ারম্যানের বাড়ির ঘরের বারেন্দায় শিক্ষার্থীদের পাঠদান করছেন। কিন্তু সেখানে চেয়ার, টেবিল ও ব্রেঞ্চ বসানোর পরিবেশ না থাকায় শিক্ষার্থীদের চটের উপর গোলকরে বসিয়ে পাঠদান করা হচ্ছে।

বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী সালমা খাতুন জানায়, সে ভেবেছিল বিদ্যালয় ভবনটি ব্রহ্মপুত্র নদে ভেঙ্গে যাওয়ায় তার লেখাপড়া বুঝি বন্ধ হয়ে গেল। কিন্তু এখন অস্থায়ী ভাবে হলেও চেয়ারম্যানের বাড়িতে পূনরায় লেখাপড়া চালু হওয়ায় সে খুশি।




পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন