আজ পঞ্চগড় মুক্ত দিবস পালিত

  

পিএনএস: আজ ২৯ নভেম্বর পঞ্চগড় মুক্ত দিবস। এ উপলক্ষে মুক্তিযোদ্ধা সংসদ শোভাযাত্রা ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করে। আজ মঙ্গলবার সকালে জেলা মুক্তিযোদ্ধা কমপেক্স থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এতে মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তান, সরকারি বেসরকারি কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন পেশাজীবী, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষ অংশ নেয়। এর আগে শহরের করতোয়া নদীসংলগ্ন বধ্যভূমিতে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করা হয়।

পরে একই স্থানে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় সংসদ সদস্য নাজমুল হক প্রধান, জেলা প্রশাসক অমল কৃষ্ণ মণ্ডল, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উপজেলা চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মির্জা আবুল কালাম দুলাল প্রমুখ বক্তব্য দেন।

মুক্তিযোদ্ধারা জানান, মিত্র বাহিনীর আর্টিলারী, ট্যাংক ও পদাতিক বাহিনীর সহায়তায় ২৮ নভেম্বর মুক্তিযোদ্ধারা পাকবাহিনীর ওপর তিন দিক থেকে আক্রমণ চালায়। আক্রমণে পাকবাহিনী টিকতে না পেরে সৈয়দপুর অভিমুখে পিছু হটতে থাকে। ওইদিন রাতের সম্মিলিত সাঁড়াশি আক্রমণে পরাজিত হয়ে পাকবাহিনী পিছু হটে গেলে ২৯ নভেম্বর ভোরে পঞ্চগড় হানাদার বাহিনীমুক্ত হয়। সেদিনের ভয়াবহ যুদ্ধে ৪৮ জন মুক্তিযোদ্ধাসহ প্রায় শতাধিক মিত্র বাহিনীর সদস্য শহীদ হন। আহত হন অনেকে।


পিএনএস/বাকিবিল্লাহ্

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech